২০২০ সালে ১০ কোটি আইফোন বিক্রির আশা অ্যাপলের

২০২০ সালে ১০ কোটি বেশি আইফোন ১২ বিক্রির প্রত্যাশা রয়েছে বলে সরবরাহ চেইনের অংশীদার প্রতিষ্ঠানগুলোকে জানিয়েছে অ্যাপল। নতুন নকশা এবং ৫জি সংযোগের কারণেই বিক্রি বাড়বে বলে ধারণা করছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2019, 05:22 PM
Updated : 26 Nov 2019, 05:22 PM

অ্যাপলের চলতি ফ্ল্যাশিপ মডেল আইফোন ১১ এবং আইফোন ১১ প্রো প্রায় আট কোটি বিক্রি হতে পারে বলে ধারণা প্রতিষ্ঠানটির-- খবর আইএএনএস-এর।

২০২০ সালের নতুন আইফোনের বিক্রি কেমন হতে পারে আগে থেকেই সরবরাহ চেইনের সদস্যদেরকে একটি ধারণা দিয়েছে অ্যাপল। তাইওয়ানের সরবরাহ চেইনের এক সূত্রের পক্ষ থেকে বলা হয়, নতুন আইফোনের বিক্রির যে ধারণা দেওয়া হয়েছে তা ‘আইফোন ১১ সিরিজের চেয়ে সামান্য বেশি’।

আগের বছর বিশ্বজুড়েই স্মার্টফোনের বিক্রিতে কিছুটা ধীর গতি দেখা গেছে। সেই বাস্তবতায় নতুন আইফোন নিয়ে অ্যাপলের এই ধারণা কিছুটা আশার কথাই শোনাচ্ছে।

নতুন বছরের আইফোনে ৫জি সংযোগ রাখা হবে কিনা তা নিয়ে এখনও আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি অ্যাপল। তবে, ইতোমধ্যেই এ বিষয়ে ইঙ্গিত দিয়েছে প্রতিষ্ঠানটির চিপ সরবরাহকারী কোয়ালকম।

৫জি প্রযুক্তির কারণে আইফোনের উৎপাদন মূল্যে প্রভাব পড়বে বলেও ধারণা করা হচ্ছে। এই প্রযুক্তিতে পিছিয়ে থাকলেও নতুন আইফোন বাজারের শীর্ষে থাকবে বলে প্রতিবেদনে জানিয়েছে অ্যাপল ইনসাইডার।

ধারণা করা হচ্ছে, সামনের বছর নতুন চারটি আইফোন বাজারে আনবে অ্যাপল, আইফোন ১২, ১২প্রো, ১২ প্রো ম্যাক্স এবং বাজেট আইফোন এসই ২।

নতুন আইফোন ১২ প্রো মডেলগুলোতে ব্যবহার করা হতে পারে ১২০ হার্টজের ‘প্রোমোশন’ ওলেড পর্দা। পর্দার ওপরের দিকে রাখা হতে পারে ছোট নচ।

এ ছাড়াও ফ্ল্যাগশিপ মডেলগুলোতে ৩ডি টিওএফ ক্যামেরার সঙ্গে ছয় গিগাবাইট র‍্যাম এবং এ১৪ বায়োনিক চিপ এবং এমএমওয়েভ ৫জি সমর্থন রাখা হবে বলে ধারণা করা হচ্ছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক