হিটলারের বিজ্ঞাপনও নিতো ফেইসবুক: কোহেন

ত্রিশের দশকে ফেইসবুক থাকলে এটি হিটলারকেও ইহুদী বিরোধী বিশ্বাস ছড়ানোর একটি প্ল্যাটফর্ম দিতো বলে মন্তব্য করেছেন ব্রিটিশ কমেডিয়ান সাশা ব্যারন কোহেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2019, 12:05 PM
Updated : 25 Nov 2019, 12:05 PM

নিউ ইয়র্কে নিজের বক্তব্যে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটির সমালোচনা করেছেন এই ‘আলি জি’ তারকা। “শত কোটি মানুষের কাছে অযৌক্তিকতা তুলে ধরার জন্য” ফেইসবুকের পাশাপাশি গুগল, টুইটার এবং ইউটিউবেরও সমালোচনা করেছেন তিনি-- খবর বিবিসি’র।

রাজনৈতিক প্রচারণা ঘিরে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগে বিশ্বজুড়েই চাপের মধ্যে রয়েছে সামাজিক মাধ্যম এবং ইন্টারনেট প্রতিষ্ঠানগুলো।

অক্টোবরে মাইক্রোব্লগিং সাইট টুইটারের পক্ষ থেকে বলা হয় ২২ নভেম্বর থেকে বিশ্বজুড়ে সব রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ করবে প্রতিষ্ঠানটি।

চলতি সপ্তাহের শুরুতেই গুগলের পক্ষ থেকে বলা হয়, ভোটারদের লক্ষ্য বানাতে রাজনৈতিক বিজ্ঞাপনের অনুমোদন দেবে না প্ল্যাটফর্মটি।

বিশ্লেষকরা বলছেন, মামলার কারণে ফেইসবুকের ওপর চাপ বেড়েই চলেছে।

জনপ্রিয় এই কৌতুকাভিনেতা, পরিচালক ও প্রযোজকের বক্তব্যের জবাবে ফেইসবুকের এক বিবৃতিতে বলা হয়, ব্যারন কোহেন তাদের নীতিমালা ভুলভাবে উপস্থাপন করেছেন এবং তাদের প্ল্যাটফর্মে ঘৃণামূলক বক্তব্য নিষিদ্ধ।

“রাজনীতিবিদসহ যে কেউ, যারা ফেইসবুকে ঘৃণামূলক বক্তব্য, সহিংসতা বা গণহত্যা ছড়ায় আমরা সেসব ব্যক্তিদের নিষিদ্ধ করি। যারা এগুলোর প্রশংসা বা সমর্থন করেন তাদেরকেও আমরা সরিয়ে ফেলি।”

ফেইসবুক সম্পর্কে কোহেন বলেন, “আপনি যদি তাদের অর্থ দেন, ফেইসবুক যেকোনো ‘রাজনৈতিক’ বিজ্ঞাপন প্রকাশ করবে, সেগুলো মিথ্যা হলেও। আর সর্বোচ্চ কার্যকরিতার জন্য গ্রাহকের কাছে এই মিথ্যাগুলোকে মাইক্রো-টার্গেট হিসেবে তুলে ধরতেও সহায়তা করবে।”

“এই যুক্তিতে, ফেইসবুক যদি ত্রিশের দশকে থাকতো এটি ইহুদি সমস্যার সমাধানে হিটলারকে ৩০ সেকেন্ডের বিজ্ঞাপন দিতে দিতো।”

কোহেন আরও বলেন, “সামাজিক মাধ্যমের ভিত্তি নিয়ে পুনরায় চিন্তা করার এটিই সময় যে কীভাবে এটি ঘৃণা, ষড়যন্ত্র এবং মিথ্যা ছড়ায়।”