অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে তিন বিভাগে চ্যাম্পিয়ন বাংলাদেশ

চলতি বছরের এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যাওয়ার্ডসে (অ্যাপিকটা) তিন ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2019, 05:51 PM
Updated : 22 Nov 2019, 05:51 PM

ভিয়েতনামের হা লং বে শহরে এবারের আসরে আরও পাঁচটি পুরস্কার এসেছে মেরিট থেকে।

এশিয়ার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতের অস্কারখ্যাত এ আয়োজনে চতুর্থবারের মত অংশ নিল বাংলাদেশ। আর এবারই নিজেদের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক পুরস্কার এলো বলে জানালেন বেসিসের ব্র্যান্ডিং অ্যান্ড কমিউনিকেশন ম্যানেজার ওয়াসেক সাজ্জাদ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, শুক্রবার রাতে হা লং বে শহরের ডায়মন্ড প্যালেসে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। 

এবার টেকনোলজি (আইওটি) ক্যাটাগরিতে বন্ডস্ট্যাইন এর পিজি ট্র্যাকার, ইন্ডাস্ট্রিয়াল (জেনারেল) ক্যাটাগরিতে সূর্যমুখী প্রাণী সেবা এবং কনজ্যুমার (মার্কেটপ্লেস অ্যান্ড রিটেইল) ক্যাটাগরিতে এক্সেস টু ইনফরমেশন (এটুআই) এর ‘একশপ’ চ্যাম্পিয়ন হয়েছে।

ওয়াসেক সাজ্জাদ বলেন, “বিজয়ীদের ক্রেস্ট আর সার্টিফিকেট দেওয়া হয়েছে। বিজয়ী প্রকল্পগুলোতে ভবিষ্যৎ বিবেচনায় বিনিয়োগও করতে পারেন বিনিয়োগকারীরা।” 

কনজ্যুমার (মার্কেটপ্লেস) ক্যাটাগরিতে সিগমাইন্ড এর ইন্টেলিজেন্ট কম্পিউটার ভিশন টেকনোলজি ফর ভিডিও এনালিটিক্স, কনজ্যুমার (ব্যাংকিং এন্ড ফাইন্যান্স) ক্যাটাগরিতে সিএমইডি ডিজিটাল প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিস মডেল, ইন্ডাস্ট্রিয়াল ম্যানুফ্যাকচারিং অ্যান্ড সাপ্লাই চেইন ক্যাটাগরিতে প্রাইডসিস আইটি লিমিটেড এবং পাবলিক সেক্টর ন্যাশনাল ইনফরমেশন সেন্টার (৩৩৩) এবং দূতাবাস ‘মেরিট’ অ্যাওয়ার্ড অর্জন করে।

মেরিট অ্যাওয়ার্ড অর্জনকারীদের দেওয়া হয় অ্যাপিকটার বিশেষ সনদপত্র।

অ্যাপিকটার প্রেসিডেন্ট স্ট্যান সিং, ভিয়েতনাম সফটওয়্যার অ্যান্ড আইটি সার্ভিসেস অ্যাসোসিয়েশনের (ভিনাসা) সহ সভাপতি লু থান লং এবং ভিনাসার মহাসচিব মিস নিগুয়ে থি থু জাং বিজয়ীদের মাঝে পদক ও সনদপত্র তুলে দেন।

বাংলাদেশ দলের প্রধান বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, “প্রথমবার আমরা একটি মেরিট, পরের দুইবার একটি করে চ্যাম্পিয়ন এবং কিছু মেরিট পজিশনে জিতেছিলাম। এবার সব রেকর্ড ভেঙে তিনটিতে চ্যাম্পিয়ন এবং পাঁচটি মেরিট সম্মাননা অর্জন করেছি। এটা স্পষ্ট ইঙ্গিত দেয় যে প্রতিনিয়ত আমরা ভালো করছি।”

তিনি বলেন, “এখানে যে অভিজ্ঞতা হল, নেটওয়ার্কিং হল, সেটা থেকেই ব্যবসায় আরও ভাল কিছু করা যেতে পারে।”

গত ১৮ নভেম্বর ভিয়েতনামের হা লং বেতে শুরু হয় অ্যাপিকটার এবারের আসর। ৩০টি ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের ৩২টি প্রকল্প এবং অ্যাপিকটার বিচারকসহ ৯৫ সদস্যদের প্রতিনিধিদল নিয়ে ভিয়েতনামে যায় বাংলাদেশ, যাদের নেতৃত্ব দিয়েছে বেসিস।