হ্যাকিংয়ের শিকার হাজারো ডিজনি প্লাস গ্রাহক

শুরুতেই হ্যাকিংয়ের শিকার হয়েছেন ডিজনি প্লাস অনলাইন স্ট্রিমিং সেবার হাজারো গ্রাহক। অভিযোগ জানালেও প্রতিষ্ঠানের পক্ষ থেকে জবাব পাননি আক্রান্ত গ্রাহকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2019, 01:51 PM
Updated : 19 Nov 2019, 01:51 PM

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, ডিজনি প্লাস সেবা লাইভ হওয়ার পরই হ্যাকাররা হাজারো গ্রাহকের অ্যাকাউন্ট হাতিয়ে নিয়ে তা ডার্ক ওয়েব বিক্রির জন্য তুলেছে।

সহায়তার জন্য প্রতিষ্ঠানের টেলিফোন লাইন এবং অনলাইন চ্যাটিং সেবায় ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করেও জবাব পাননি গ্রাহক। আবার অনেক গ্রাহককে বলা হয়েছে সমস্যাটি এখনও সমাধানের চেষ্টা করছে ডিজনি।

বিষয়টি নিয়ে জানতে বিবিসি’র পক্ষ থেকে ডিজনি সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

নেটফ্লিক্সের সঙ্গে টেক্কা দিতেই অনলাইন স্ট্রিমিং সেবাটি চালু করেছে ডিজনি। মার্ভেল এবং স্টার ওয়ারস ফ্র্যাঞ্চাইজিসহ সিনেমা, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং টিভি সিরিজ রয়েছে ডিজনি প্লাস সেবার আওতায়।

উন্মোচনের পর প্রথম সপ্তাহেই এই সেবায় নিবন্ধন করেছেন এক কোটি গ্রাহক।

১২ নভেম্বর উন্মোচনের দিনই সেবাটির প্রযুক্তিগত ত্রুটি নিয়ে সামাজিক মাধ্যমে অভিযোগ করেছেন গ্রাহক। অনেক গ্রাহকই বলেছেন তাদের অ্যাকাউন্ট লক করে দেওয়া হয়েছে এবং ডিজনির সঙ্গে যোগাযোগ করা হলেও তারা জবাব দেয়নি।

জেডিনেটের তদন্তে উঠে এসেছে হাজারো গ্রাহক অ্যাকাউন্ট ডার্ক ওয়েবে বিক্রি হচ্ছে। চালু হওয়ার কয়েক ঘন্টা পরই এগুলো বিক্রির জন্য উঠেছে তিন মার্কিন ডলারে। ডিজনি প্লাস এই অ্যাকাউন্টগুলোর মাসিক ফি রেখেছে সাত ডলার।

চুরি যাওয়া অনেক অ্যাকাউন্টের গ্রাহক বলছেন তাদের ইমেইল এবং পাসওয়ার্ড বদলানো হয়েছে।

স্ট্রিমিং প্ল্যাটফর্মটিতে লগইনের জন্য অনন্য ইউজারআইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করা হয়েছে বলেও দাবি করেছেন বেশ কিছু গ্রাহক।

অন্যদিকে সাইবারইন্ট-এর প্রধান গবেষক জেসন হিল বলছেন, ধারণা করা হচ্ছে অ্যাকাউন্টগুলো চুরি গেছে কারণ তারা হয়তো একই পাসওয়ার্ড অনেকগুলো সাইটে ব্যবহার করছিলেন।

হিল আরও বলেন হ্যাকাররা হয়তো অন্য কোনো সাইট থেকে পাসওয়ার্ড নিয়েছে যা আগেই হ্যাকিংয়ের শিকার হয়েছে। পরে ওই পাসওয়ার্ডগুলোই ডিজনি প্লাস এর মতো অন্যান্য সাইটে ব্যবহারের চেষ্টা করেছে। এটি কাজ করায় তারা অ্যাকাউন্টগুলো চুরি করতে পেরেছে।

এখানে উল্লেখ্য যে দুই স্তরের যাচাইকরণ ব্যবস্থা নেই ডিজনি প্লাস এর স্ট্রিমিং সেবায়।