আইওএস ও অ্যান্ড্রয়েড থেকে বিদায় নিচ্ছে কর্টানা

জানুয়ারির ৩১ তারিখে আইওএস ও অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্ম থেকে বিদায় নেবে মাইক্রোসফটের কর্টানা অ্যাপ। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জার্মানি, মেক্সিকো, চীন, স্পেন, কানাডা এবং ভারতের বাজার থেকে ‘কর্টানা অ্যাপ’ সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2019, 10:21 AM
Updated : 17 Nov 2019, 10:21 AM

এ প্রসঙ্গে মাইক্রোসফটের এক মুখপাত্র বলেছেন, ডিজিটাল অ্যাসিস্টেন্ট কর্টানাকে ‘মাইক্রোসফট ৩৬৫ প্রোডাক্টিভ অ্যাপের গভীরে’ সংযুক্ত করা হচ্ছে। আর এ বিবর্তনেরই একটি অংশ হিসেবে “আইওএস এবং অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে থাকা কর্টানা মোবাইল অ্যাপের ‘সমর্থন’ বন্ধ করে দেওয়া হচ্ছে”। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের।

কর্টানাকে আদতে ‘মাইক্রোসফট ৩৬৫’র ব্যবসা-কেন্দ্রিক অংশগুলোতে নিয়ে আসার পরিকল্পনা করা হয়েছে বলে উল্লেখ করেছে ভার্জ। আলাদাভাবে অ্যাপ হিসেবে না থাকলেও, আউটলুকের অংশ হিসেবে আইওএস এবং অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে থাকবে কর্টানা। এতে করে ব্যবহারকারীকে ইমেইল পড়ে শোনানোর মতো সেবা দিতে পারবে মাইক্রোসফটের এ ডিজিটাল অ্যাসিস্টেন্টটি।      

এদিকে, মাইক্রোসফট উল্লেখিত দেশগুলো বাদে অন্য দেশের বাজার থেকেও কর্টানা অ্যাপ সরিয়ে নেওয়া হবে কি না, তা এখনও জানা যায়নি।

মোবাইল এবং উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম চালিত পিসি’কে সংযুক্ত করার লক্ষ্যে ২০১৫ সালের ডিসেম্বরে অ্যাপটিকে অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে নিয়ে এসেছিল মাইক্রোসফট। তবে, বাজারের আর দশটি ডিজিটাল অ্যাসিস্টেন্টের সঙ্গে কখনই প্রতিদ্বন্দ্বীতায় নামতে পারেনি কর্টানা। ডিজিটাল অ্যাসিস্টেন্টটি সবসময়ই অন্যান্যদের তুলনায় খানিকটা পিছিয়েই ছিল ।

এ প্রসঙ্গে মাইক্রোসফট প্রধান নির্বাহী সাত্যিয়া নাদেলা এ বছরের শুরুতে বলেছিলেন, অ্যালেক্সা ও গুগল অ্যাসিস্টেন্টকে আর ‘প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখে না’ কর্টানা।