সস্তার অ্যান্ড্রয়েড ফোনগুলো বাগ বোঝাই: গবেষণা

স্বল্প দামের অ্যান্ড্রয়েড ফোনগুলোতে আগে থেকেই কিছু অ্যাপ দেওয়া থাকে, যা ‘প্রি ইনস্টলড’ অ্যাপ নামে পরিচিত। সাম্প্রতিক এক গবেষণায় এ ধরনের অ্যাপে নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়েছেন গবেষকরা।

মো. ফয়সাল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2019, 10:44 AM
Updated : 16 Nov 2019, 10:44 AM

গবেষণা প্রতিষ্ঠান ক্রিপ্টোওয়্যারের ২০১৯ সালের প্রতিবেদন বলছে, বিভিন্ন অ্যান্ড্রয়েড ফোনে ‘প্রি-ইনস্টলড’ অবস্থায় থাকে এমন ১৪০টির বেশি অ্যাপে ‘বাগ’ পাওয়া গেছে। ওই বাগগুলোর সুযোগ নিয়ে সহজেই ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়া সম্ভব। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগেজেটের।

সাম্প্রতিক ওই গবেষণাটির অর্থায়নে ছিল যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস)। ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, সবমিলিয়ে মোট ১৪৬টি ‘প্রি-ইনস্টলড’ অ্যাপে পাওয়া গেছে ক্ষতিকর বাগ। চাইলেই ওই বাগগুলোর সাহায্যে আড়িপাতা এবং অনুমতি ছাড়া নির্মাতা প্রতিষ্ঠানের কাছে ফোন মালিকের তথ্য পাঠিয়ে দেওয়ার মতো কাজ করা সম্ভব।

ভিন্ন ভিন্ন ২৯টি নির্মাতা প্রতিষ্ঠানের স্বল্পদামী অ্যান্ড্রয়েড ফোনে ত্রুটি খুঁজে পেয়েছে গবেষণা প্রতিষ্ঠান ক্রিপ্টোওয়্যার। ওই নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে স্বল্প পরিচিত একাধিক প্রতিষ্ঠানের পাশাপাশি সনির মতো বিশ্বখ্যাত প্রতিষ্ঠানও রয়েছে। অ্যান্ড্রয়েড ফোনগুলো সাধারণত ১০০ থেকে ৪০০টি প্রিইনস্টলড অ্যাপসহ আসে। অনেক সময় অ্যাপগুলো বান্ডল আকারেও থাকে। ফলে এইসব বাগ থাকা অ্যাপগুলো দিনদিন শঙ্কার কারণ হয়ে উঠছে।

চাইলে নিরাপত্তা সমস্যাটির  সমাধান করা সম্ভব জানিয়ে ক্রিপ্টোওয়্যার প্রধান নির্বাহী অ্যাঞ্জেলোস স্টাভ্রো বলেন, “এর সমাধানে ফোন নির্মাতাদের কাছে আরও বিস্তারিত কোড বিশ্লেষণ দাবি করতে পারে গুগল।”

বিধায়ক ও নীতি নির্ধারকরাও এ বিষয়ে ভূমিকা রাখতে পারেন বলে জানিয়েছেন স্টাভ্রো।  এ প্রসঙ্গে তিনি বলেন, “নির্মাতা প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের সুরক্ষা এবং ব্যক্তিগত তথ্য নিশ্চিত করতে ব্যর্থ হলে, তা নিয়ে কৈফিয়ৎ দাবি করতে পারে বিধায়ক ও নীতি নির্ধারকরা।”