মিনিটেই হাপিস হুয়াওয়ের ‘মেইট এক্স’!

বাজারে ছাড়ার কয়েক মিনিটের মধ্যেই বিক্রি হয়ে গেছে হুয়াওয়ের ফোল্ডএবল স্মার্টফোন ‘মেইট এক্সের’ প্রথম ব্যাচ। চীনের অনলাইন বাজারে শুক্রবার ছাড়া হয়েছিল স্মার্টফোনটি। নভেম্বরের ২২ তারিখ স্মার্টফোনটির ‘দ্বিতীয় ব্যাচ’ বাজারে আসার কথা রয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2019, 05:52 AM
Updated : 16 Nov 2019, 05:52 AM

চীনা টেক জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি নিজেদের ওই ফোল্ডএবল স্মার্টফোনের দাম ধরেছিল ১৬৯৯৯ ইউয়ান। তবে শুক্রবার ঠিক কতগুলো ‘মেইট এক্স’ বিক্রি হয়েছে, সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য দেয়নি হুয়াওয়ে। এ প্রসঙ্গে প্রতিষ্ঠানটি বলছে, প্রথম ব্যাচে ‘সীমিত সংখ্যক’ স্মার্টফোন ছিল। -- খবর বিবিসি’র।

আদতে হুয়াওয়ের ফোল্ডেবল স্মার্টফোন ‘মেইট এক্স’ বাজারে আসার কথা ছিল জুন মাসে। কিন্তু যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে স্মার্টফোনটির বাজারে আসার তারিখ পিছিয়ে দেয় নির্মাতা প্রতিষ্ঠানটি। আপাতত শুধু চীনের বাজারেই এসেছে ‘মেইট এক্স’। ভবিষ্যতে বিশ্বের অন্যান্য দেশের বাজারেও ফোল্ডএবল ফোনটি আসবে বলে জানিয়েছে হুয়াওয়ে।

এদিকে, হুয়াওয়ের নতুন ফোল্ডএবল স্মার্টফোন প্রসঙ্গে সংশয় প্রকাশ করেছেন বাজার গবেষণা ও বিশ্লেষণী প্রতিষ্ঠান সিসিএস ইনসাইটের বিশ্লেষক বেন উড। বিশ্লেষক বেন উডের ভাষ্যে, আকাশছোঁয়া দাম এবং শুধু চীনের বাজারে ডিভাইসটি আনার সিদ্ধান্তগুলো ‘সংশয়’ তৈরি করার মতোই। “আদৌ কী বাজার-উপযুক্ত কোনো পণ্য এসেছে না কি কেবল তৈরি করা সম্ভব বলেই এমন একটি পণ্য আনা হয়েছে, সে বিষয়গুলো ভেবে দেখা দরকার।”-- বলেন তিনি।

ফোল্ডএবল স্মার্টফোনটির ‘ডিসপ্লে’ বাইরে থাকার বিষয়টি নিয়েও প্রশ্ন তুলেছেন বেন উড। ডিসপ্লে বাইরে থাকায় স্মার্টফোনটির ‘অনাকাংখিত ক্ষতি’র ঝুঁকি বেড়েছে বলেই মনে করছেন তিনি।

উল্লেখ্য, শুক্রবারের ‘মেইট এক্স’ ক্রেতাদের স্ক্রিন সংক্রান্ত ‘সারাই ও প্রতিস্থাপনে’ ৫০ শতাংশ ছাড়ের ঘোষণা দিয়েছে হুয়াওয়ে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক