যে সব চমক আনলো নতুন ম্যাকবুকে প্রো

নতুন ১৬-ইঞ্চি পর্দার মাপে নতুন ম্যাকবুক প্রো উন্মোচন করেছে অ্যাপল। থার্মাল ডিজাইনের নতুন ম্যাকবুক প্রো’তে রয়েছে কোণাকুনি ১৬ ইঞ্চি মাপের রেটিনা ডিসপ্লে, উন্নত ৬ এবং ৮-কোর প্রসেসর, ৬৪ গিগাবাইটেরও বেশি স্টোরেজ, উন্নত গ্রাফিক্সের জন্য ৮ গিগাবাইট ভির‌্যাম অপশন, ছয় স্পিকারের সাউন্ড সিস্টেম এবং আরও অনেক কিছু। অ্যাপলের দাবি, বিশ্বের সেরা পেশাদার মানের ল্যাপটপ তৈরি করেছে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2019, 11:32 AM
Updated : 14 Nov 2019, 11:32 AM

এবার গ্রাহকদের ভোগান্তির কথাও মাথায় রেখেছে অ্যাপল। নতুন ম্যাকবুক প্রো’তে বাদ পড়েছে আগের ‘বাটারফ্লাই’ কিবোর্ড, নতুন হিসেবে এসেছে ‘ম্যাজিক কিবোর্ড’। অ্যাপল বলছে, ডেভেলপার, আলোকচিত্রী, চলচ্চিত্র নির্মাতা, গবেষক, সংগীত প্রযোজক এবং যারা উন্নত প্রযুক্তির অভিজ্ঞতা পেতে চান, নতুন ম্যাকবুক প্রো’টি তাদের জন্য।

অ্যাপল নিউজরুমের বরাতে জেনে নেওয়া যাক ঠিক কী কী রয়েছে ওই নতুন ১৬-ইঞ্চি ম্যাকবুক প্রো’তে।

ম্যাজিক কিবোর্ড

আগের ‘বাটারফ্লাই’ কিবোর্ড বদলে দিয়েছে অ্যাপল। সেটির বদলে নিয়ে এসেছে নতুন ‘ম্যাজিক কিবোর্ড’। নতুন ওই কিবোর্ডটির প্রতিটি ‘কি’র পুরত্ব মাত্র ১ মিলিমিটার। এ ছাড়াও কিবোর্ডের বাম কোনায় এবার জুড়ে দেওয়া হয়েছে ‘এস্কেপ কি’, আর অ্যারোর ডিজাইনে অনুসরণ করা হয়েছে ‘উল্টো টি ধাঁচ’। এ ছাড়াও রাখা হয়েছে টাচ আইডি এবং টাচ বার। সবমিলিয়ে অ্যাপল বলছে, গ্রাহককে সবচেয়ে উন্নত ‘টাইপিং অভিজ্ঞতা’ দেবে নতুন কিবোর্ডটি।

বড় আকারের রেটিনা নোটবুক ডিসপ্লে 

নতুন ১৬-ইঞ্চি ম্যাকবুক প্রো’র ডিসপ্লে রেজুলিউশন রাখা হয়েছে ৩০৭২ X ১৯২০, প্রতি ইঞ্চিতে পিক্সেল ঘনত্ব রাখা হয়েছে ২২৬। সবমিলিয়ে প্রায় ৬ লাখ পিক্সেল রয়েছে ডিসপ্লেটিতে। অ্যাপলের দাবি প্রতিটি ডিসপ্লে কারখানায় আলাদাভাবে ক্যালিব্রেট করা হয়েছে যাতে করে সঠিক মৌলিক রং, গামা এবং উজ্জ্বলতা দেখায় ডিসপ্লেটি।

উন্নত থার্মাল ডিজাইন

নতুন ১৬-ইঞ্চি ম্যাকবুক প্রো’তে ডিজাইন হিসেবে দেখা মিলবে উন্নত থার্মাল কাঠামোর। ম্যাকবুককে আরও টেকসই করার লক্ষ্যেই থার্মাল ডিজাইন এনেছে অ্যাপল। তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে হিট সিংক আগের তুলনায় ৩৫ শতাংশ বাড়ানো হয়েছে। লক্ষ্য রাখা হয়েছে বাতাস চলাচলের ‘ভেন্টের’ দিকেও, বড় করা হয়েছে আগের তুলনায়। ফলে এতে বাতাস প্রবাহের গতি বেড়েছে ২৮ শতাংশ।

শক্তিশালী প্রসেসর ও দ্রুতগতির মেমোরি

এতে দেওয়া হয়েছে নবম প্রজন্মের ৬ এবং ৮ কোরের প্রসেসর, যা ৫ গিগাহার্টজ ‘টার্বো বুস্ট’ গতিতে কাজ সম্পন্ন করতে পারবে। অ্যাপল বলছে, উন্নত প্রসেসরের কারণে আগের ১৫ ইঞ্চি ম্যাকবুক প্রো’র তুলনায় ২.১ গুণ বেশি গতিতে কাজ করতে পারবে নতুনটি। এ ছাড়াও প্রথমবারের মতো ৬৪ গিগাবাইটের বেশি স্টোরেজসম্পন্ন দ্রুতগতির মেমোরি রাখা হয়েছে নতুন ম্যাকবুক প্রো’তে।      

উন্নত গ্রাফিক্স

নতুন ম্যাকবুক প্রো’তে রাখা হয়েছে এএমডি রেডিঅন প্রো ৫০০০এম সিরিজের গ্রাফিক্স। এ ছাড়াও রয়েছে ৮ গিগাবাইট ‘ভির‌্যাম’ অপশন। আগের মডেলের ম্যাকবুকের তুলনায় নতুনটির গ্রাফিক্স পারফরম্যান্স ৮০ শতাংশ দ্রুতগতির হবে বলে জানিয়েছে অ্যাপল।

ব্যাটারি

১৬-ইঞ্চি ম্যাকবুকে দেওয়া হয়েছে ১০০ ওয়াট আওয়ার ক্ষমতাসম্পন্ন ব্যাটারি। এখন পর্যন্ত অ্যাপলের ম্যাকবুক সিরিজে আসা সর্বোচ্চ ক্ষমতার ব্যাটারি এটি। অ্যাপল বলছে, একবারের চার্জে ১১ ঘণ্টা পর্যন্ত ওয়্যারলেস ওয়েব ব্রাউজিং বা অ্যাপল টিভি অ্যাপের মাধ্যমে ভিডিও চালানো সম্ভব হবে।

উন্নত অডিও

নতুন ম্যাকবুকে রাখা হয়েছে ছয়-স্পিকার ক্ষমতাসম্পন্ন ‘হাই-ফিডালিটি’ সাউন্ড সিস্টেম। এ ছাড়াও ম্যাকবুকটির দু’পাশে জুড়ে দেওয়া হয়েছে অ্যাপলের নিজস্ব ‘ফোর্স-ক্যান্সেলিং’ উফার। ফলে স্পিকার ড্রাইভারগুলো নিজেরাই ‘সাউন্ড’ অনাকাংখিত ‘নয়েজ ও কম্পন’ বাদ দিতে পারবে। এতে করে গান শোনার মজা বাড়বে আরও কয়েকগুণ।

রেকর্ডিংয়ের স্বার্থে উচ্চ-ক্ষমতার ‘মাইক অ্যারে’ দেওয়া হয়েছে। এতে করে উন্নত হয়েছে ‘সিগনাল-টু-নয়েজ’ অনুপাত। ফলে রেকর্ডিংয়ের সময় পাওয়া যাবে ৪০ শতাংশ কম ‘নয়েজ’।

ল্যাপটপ বিষয়ক সাইট ‘ল্যাপটপম্যাগ-এর তথ্য অনুসারে, নতুন ম্যাকবুক প্রো’র দাম শুরু হয়েছে ২৩৯৯ ডলার থেকে।