মার্কিন নিষেধাজ্ঞা: কর্মীদের বোনাস দিচ্ছে হুয়াওয়ে

মার্কিন নিষেধাজ্ঞা ‘কাটিয়ে উঠতে সহায়তা করায়’ কর্মীদেরকে ২৮ কোটি ৬০ লাখ ডলার বোনাস দেওয়ার ঘোষণা দিয়েছে হুয়াওয়ে। প্রতিষ্ঠানের এক লাখ ৯০ হাজার কর্মীকে বলা হয়েছে চলতি মাসে বেশিরভাগ কর্মীকেই দ্বিগুণ বেতন দেওয়া হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2019, 05:16 PM
Updated : 13 Nov 2019, 05:16 PM

বোনাসের বেশিরভাগ দেওয়া হবে হুয়াওয়ের আরঅ্যান্ডডি বিভাগ এবং মার্কিন নিষেধাজ্ঞার পর যে দলগুলো বিকল্প সরবরাহ চেইন খুঁজতে প্রতিষ্ঠানকে সহায়তা করেছে সেই দলের সদস্যদেরকে-- খবর রয়টার্সের।

চলতি বছর মে মাসে জাতীয় নিরাপত্তার জন্য হুমকির কথা বলে বিশ্বের সবচেয়ে বড় টেলিযোগাযোগ যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠানটিকে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের কালো তালিকাভুক্ত করা হয়। ওই তালিকায় নাম ওঠায় বিশেষ লাইসেন্স ছাড়া মার্কিন কোনো প্রতিষ্ঠানের কাছ থেকে পণ্য কিনতে পারবে না হুয়াওয়ে। একইসঙ্গে বিশেষ লাইসেন্স ছাড়া চীনা প্রতিষ্ঠানটির কাছ থেকে কোনো পণ্য কিনতেও পারবে না মার্কিন প্রতিষ্ঠানগুলো।

চীনা সরকারের সঙ্গে হুয়াওয়ের ‘গভীর সম্পর্ক’ রয়েছে বলে দাবি করে আসছে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন। হুয়াওয়ের পণ্যের মাধ্যমে চীনা সরকার নজরদারি করে থাকতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়। মার্কিন সরকারের এমন দাবি বারবারই নাকচ করে আসছে হুয়াওয়ে।

আগের সপ্তাহেই হুয়াওয়ে প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই বলেন, মার্কিন বাণিজ্যিক নিষেধাজ্ঞার সঙ্গে ভালোভাবেই খাপ খাইয়ে নিয়েছে তার প্রতিষ্ঠান।

কয়েক দিন আগেই হুয়াওয়ের জন্য ‘নিজেদের দ্বার উন্মুক্ত’ করা দেশগুলোর সমালোচনা করেছেন ট্রাম্পের প্রযুক্তি প্রধান। যুক্তরাজ্যের ৫জি নেটওয়ার্কে হুয়াওয়ের অন্তর্ভুক্তির সিদ্ধান্ত বিলম্বিত করার পরই অন্য দেশগুলোর সমালোচনা করেন তিনি।

চলতি বছরের ২৮ অক্টোবর মার্কিন ফেডারেল কমিউনিকেশনস কমিশনের ঘোষণায় বলা হয়, হুয়াওয়ে এবং আরেক চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান জেডটিইয়ের যন্ত্রাংশ ব্যবহারকারী মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর তহবিল বাতিল করা হবে।

অন্যদিকে আগের সপ্তাহেই মার্কিন বাণিজ্য মন্ত্রী উইলবার রস বলেন, হুয়াওয়ের কাছে যন্ত্রাংশ বেচতে শীঘ্রই মার্কিন প্রতিষ্ঠানগুলোকে লাইসেন্স দেওয়া হবে।