সস্তা ইন্টারনেট পেতে স্যাটেলাইট পাঠালো স্পেসএক্স

বৈশ্বিক ইন্টারনেট খরচ আরও কমিয়ে আনার লক্ষ্যে মহাকাশে আরও ৬০টি ‘স্টারলিংক’ কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছে ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স। সোমবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ‘কেপ ক্যানাভেরাল এয়ার ফোর্স স্টেশন’ থেকে উৎক্ষেপণ করা হয়েছে ছোট আকারের কৃত্রিম উপগ্রহগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2019, 12:45 PM
Updated : 12 Nov 2019, 02:18 PM

ইকোনোমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ফ্যালকন ৯ রকেটে চেপে মহাকাশে রওনা হওয়া ওই ‘স্টারলিংক’ কৃত্রিম উপগ্রহগুলো ভূপৃষ্ঠের কাছাকাছি কক্ষপথে ২৮০ কিলোমিটার উচ্চতায় অবস্থান করে ‘ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা’ নিশ্চিত করতে কাজ করবে।

একই লক্ষ্যে এর আগেও মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছে স্পেসএক্স। এটি ওই কর্মসূচীরই দ্বিতীয় কিস্তির অংশবিশেষ।

‘স্টারলিংক’ কৃত্রিম উপগ্রহগুলো মহাকাশে ঠিকমতো চলছে কি না তা ডেটা পর্যালোচনার মাধ্যমে জানবেন স্পেসএক্স প্রকৌশলীরা। এদিকে, ভূপৃষ্ঠের কাছাকাছি কক্ষপথে যাওয়ার পর নিজ নিজ অবস্থানে পৌঁছাতে শরীরে থাকা ‘আয়ন থাস্টারের’ সাহায্য নেবে কৃত্রিম উপগ্রহগুলো। - বলছে স্পেসএক্স।

অনেকদিন ধরেই ব্রডব্যান্ড ইন্টারনেটের বেশ বড় নেটওয়ার্ক তৈরিতে কাজ করছে স্পেসএক্স। খরচ কম হবে কিন্তু বিশ্বব্যাপী গ্রাহক চাহিদা মেটাতে পারবে এমন ‘ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা তৈরি’র লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানটি। এই ইন্টারনেট সেবার লক্ষ্য মূলত এখনও ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত আছে এমন প্রান্তিক জনগোষ্ঠী।

ইকোনোমিক টাইমস উল্লেখ করেছে, স্পেসএক্সের পাঠানো ওই কৃত্রিম উপগ্রহগুলো ‘স্পেস জাংকে’ পরিণত হবে না। নিজ নিজ কর্ম মেয়াদ শেষে কৃত্রিম উপগ্রহগুলো যাতে পৃথিবীর বায়ুমণ্ডলে এসে খুব দ্রুত পুড়ে যায়, সে ব্যবস্থা এতে জুড়ে দেওয়া হয়েছে।

প্রথম ছয় উৎক্ষেপণের পর যুক্তরাষ্ট্র ও কানাডা’র বেশ কিছু অংশ এবং ২৪ বার উক্ষেপণের পর পুরো বিশ্বে নিজ সেবা পৌঁছে দিতে পারবে স্টারলিংক।