কর্মস্থলে ‘চাপা বর্ণবাদ’: ক্ষমা চাইলো ফেইসবুক

‘ফেইসবুক কার্যালয়ে বর্ণবাদের শিকার হতে হয় কৃষ্ণাঙ্গ, হিস্পানিক এবং নারী কর্মীদের’ – লেখা হয়েছিল অজ্ঞাত লেখকেদের প্রকাশ করা এক ব্লগ পোস্টে। ওই পোস্টের লেখকরা নিজেদেরকে সাবেক ও বর্তমান ফেইসবুক কর্মী হিসেবে দাবি করেছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2019, 06:34 AM
Updated : 10 Nov 2019, 06:34 AM

শুক্রবার পুরো বিষয়টি নিয়ে ক্ষমা চেয়েছে ফেইসবুক।

এ প্রসঙ্গে ফেইসবুকের ভাইস প্রেসিডেন্ট বার্টি টমসন বলেছেন, ফেইসবুক বা অন্য যে কোনো জায়গায় এ ধরনের ব্যবহার কাম্য নয়। দুঃখ প্রকাশ করে তিনি বলেন, “প্রতিষ্ঠান হিসেবে আমরা যে নীতিতে বিশ্বাস করি, এটি তার বিরোধী। এটি এখন আমাদের নজরে এসেছে এবং আরও ভালো করার জন্য আমরা চেষ্টা করছি।” --- খবর সিএনবিসি’র।

ওই ব্লগ পোস্টটিতে বলা হয়েছে, ২০১৮ সালের নভেম্বরে সাবেক ফেইসবুক কর্মী মার্ক লাকি ‘কৃষ্ণাঙ্গ সমস্যা’র কথা জানিয়ে নোট প্রকাশের পর থেকেই প্রতিষ্ঠানটির অবস্থা “আরও খারাপ হয়েছে”। বর্ণবাদ, বৈষম্য, পক্ষপাত এবং আগ্রাসী মনোভাব একদিনে তৈরি হয়নি বলে মন্তব্য করা হয়েছে ওই পোস্টে।

“দীর্ঘদিনের চর্চার ফলে এমন একটি পরিবেশ তৈরি হয়েছে যাতে আমরা শুধুই কোটাধারী। আমাদের কোনো পরিচয় ও স্বীকৃতি নেই।”

ঠিক কী ধরনের বর্ণবাদী ব্যবহারের মুখোমুখি হতে হয়, সেটিও পোস্টে তুলে ধরেছেন লেখকরা। এ রকমই এক ঘটনার বর্ণনায় বলা হয়েছে, ‘প্রোগ্রাম ব্যবস্থাপককে ময়লা পরিষ্কার করার কাজ দেন দুই শ্বেতাঙ্গ সহকর্মী। বিষয়টি নিয়ে মানবসম্পদ বিভাগে অভিযোগ করেও কোনো ফলাফল পাননি ওই প্রোগ্রাম ব্যবস্থাপক।’

এ ছাড়াও কর্মস্থলের ‘রিভিউ রেটিংয়ে’র সুযোগ নিয়ে সহকর্মীদের হেনস্তা করার মতো অভিযোগও তোলা হয়েছে।

পোস্টটির অজ্ঞাতনামা লেখকরা লিখেছেন, “চাপা অনুভূতিগুলো প্রকাশের মধ্য দিয়ে আমরা শুধু আশা করতে পারি, এ অবস্থার পরিবর্তন হবে এবং আমাদের সঙ্গে যা হয়েছে অন্যদের সঙ্গে তা হবে না।”