এবার সাইবার হামলায় আক্রান্ত স্পেন

সর্বশেষ সাইবার হামলায় শিকার হয়েছে স্পেনের বিভিন্ন প্রতিষ্ঠান। এর মধ্যে ক্যাডেনা এসইআর রেডিও নেটওয়ার্কও রয়েছে বলে জানিয়েছে দেশটির জাতীয় নিরাপত্তা বিভাগ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2019, 02:11 PM
Updated : 6 Nov 2019, 02:11 PM

ভাইরাসের কারণে ক্যাডেনা এসইআর-এর স্থানীয় সম্প্রচার ক্ষতিগ্রস্থ হলেও জাতীয় সম্প্রচারে এর কোনো প্রভাব পড়েনি— খবর বার্তাসংস্থা রয়টার্সের। স্থানীয় এবং ‘কান্ট্রিসাইড স্টেশনে’র একটি চেইন রয়েছে রেডিওটির।

স্টেশনের এক সূত্রের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, “নেটওয়ার্কে যুক্ত আমাদের কোনো কম্পিউটারে কাজ না করার পরামর্শ দেওয়া হয়েছে।”

বেশ কিছু প্রতিষ্ঠানেই র‍্যানসমওয়্যার হামলাটি চালানো হয়েছে। তবে ক্যাডেনা এসইআর রেডিও ছাড়া অন্য কোনো প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেনি দেশটির জাতীয় নিরাপত্তা বিভাগ।

এ ধরনের হামলায় সাধারণত আক্রান্ত কম্পিউটারের বিভিন্ন ফাইল লক করে দেওয়া হয়। হ্যাকারদেরকে মূল্য দেওয়া না হলে কম্পিউটারটি লক করে রাখা হয়। বেশিরভাগ ক্ষেত্রেই হ্যাকারদের সঙ্গে আর্থিক লেনদেন হয় ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে।

এয়ারপোর্ট অপারেটর আয়েনা এবং কেপিএমজি স্পেন টুইট বার্তায় জানিয়েছে তারা এই হামলায় আক্রান্ত হয়নি। প্রতিরোধমূলক ব্যবস্থাও নেওয়া হয়েছে বলে জানিয়েছে আয়েনা।

প্রযুক্তি সংবাদমাধ্যম জাতাকা, অনলাইন নিউজ পোর্টাল এল কনফিডেনশিয়াল এবং দৈনিক এল মুন্ডো’র প্রতিবেদনে বলা হয়েছে স্প্যানিশ ডেটা প্রতিষ্ঠান এভারিসও আক্রান্ত হয়েছে। কর্মীদেরকে ডিভাইস বন্ধ রাখার নির্দেশনা দিয়ে তাদেরকে বাড়ি পাঠিয়েছে প্রতিষ্ঠানটি।

বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি এভারিস-এর এক মুখপাত্র।