অ্যাডোবি থেকে হাজারো নতুন ফন্ট পাচ্ছে আইফোন

আইওএস এবং আইপ্যাডওএস অপারেটিং সিস্টেমে হাজারো নতুন ফন্ট যোগ করেছে অ্যাডোবির ক্রিয়েটিভ ক্লাউড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2019, 05:45 PM
Updated : 3 Nov 2019, 05:45 PM

গ্রাহক বিনামূল্যের ১৩০০ ফন্ট ডাউনলোড এবং অ্যাকসেস করতে পারবেন আইফোন বা আইপ্যাড দিয়ে। আর ক্রিয়েটিভ ক্লাউড নিবন্ধিত গ্রাহকরা ব্যবহার করতে পারবেন মোট ১৭ হাজার ফন্ট।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, আইওএস ১৩.১ এবং আইপ্যাডওএস ১৩.১-এর যেসব অ্যাপ কাস্টম ফন্ট সমর্থন করে সেগুলোতেই অ্যাডোবির এই ফন্টগুলো ব্যবহার করতে পারবেন গ্রাহক।

আগে আইওএস ডিভাইসে কাস্টম ফন্ট ব্যবহার করাটা ছিল অনেক জটিল প্রক্রিয়া। নতুন আপডেটে কাস্টম ফন্ট সমর্থন অনেক সহজ করেছে অ্যাপল। এ বছর ডাব্লিউডাব্লিউডিসি সম্মেলনের সময়ই এই আপডেটের ঘোষণা দিয়েছিল আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

আইফোন এবং আইপ্যাডে অ্যাডোবির ফন্ট যোগ হওয়ায় এবার বিশ্বের সবচেয়ে বড় ফন্ট লাইব্রেরিগুলোর একটির সুবিধা নিতে পারবেন গ্রাহক। ফন্টগুলোর নাম দিয়ে সার্চ করা যাবে বা শেরিফ, স্ক্রিপ্ট এবং মনো এমন স্টাইল দিয়ে ফিল্টারও করা যাবে।

ক্রিয়েটিভ ক্লাউডের সব ফন্ট ব্যক্তিগত এবং বাণিজ্যিক কাজে ব্যবহার করতে পারবেন গ্রাহক। এতে লাইসেন্সের কোনো চিন্তা থাকবে না। এই ফন্টগুলোর মধ্যে টাইপকিট ফন্টও থাকবে। আগের বছর নাম পরিবর্তন করে এই ফন্টগুলোর নাম দেওয়া হয়েছে অ্যাডোবি ফন্টস।

সম্প্রতি ডেস্কটপের জন্য ক্রিয়েটিভ ক্লাউড অ্যাপের নতুন নকশা এনেছে অ্যাডোবি। এরপরই আইওএস ডিভাইসের জন্য কাস্টম ফন্ট উন্মুক্ত করলো প্রতিষ্ঠানটি।