ধাঁধা সমাধানে মিলল এজ ব্রাউজারের নতুন লোগো

নিজেদের ক্রোমিয়াম-ভিত্তিক এজ ব্রাউজারের নতুন লোগো প্রকাশ করেছে মাইক্রোসফট। এজ ব্রাউজারের নতুন ডিজাইনের লোগো দেখে আর পুরোনো এক্সপ্লোরারের কথা মনে পড়বে না। এবারের লোগোটিকে সম্পূর্ণ ভিন্নভাবে ডিজাইন করা হয়েছে।

মো ফয়সাল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2019, 03:32 PM
Updated : 3 Nov 2019, 03:32 PM

নতুন সার্ফিং মিনি গেইমের অংশ হিসেবে এজ-এর ক্যানারি সংস্করণে  লুকিয়ে ছিল নতুন লোগোটি - জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। দেখতে অনেকটাই ঢেউয়ের মতো লোগোটিতে প্রতিষ্ঠানের নতুন অফিস আইকনের মতো ‘সাবলীল ডিজাইন’ ব্যবহার করা হয়েছে।

ছবি: মাইক্রোসফট

লোগোর আকৃতি অবশ্য ইংরেজী অক্ষর “e” এর মতো। ঠিক কীভাবে এই ডিজাইনটি নির্বাচন করা হয়েছে, সে গল্পটিও বেশ মজার।

এজ আইকন প্রকাশে ‘ইস্টার এগ’ খোঁজার ব্যবস্থা করা হয়েছিল। তাতে অংশ নেন মাইক্রোসফট কর্মীরা। ধারাবাহিক কিছু ধাঁধা আর ছবির মাধ্যমে লুকিয়ে থাকা আইকনটি খুঁজতে হয়েছে। ধাঁধাঁ সমাধানে অনেক ক্ষেত্রে ত্রিমাত্রিক বস্তুর আকৃতিতেও ‘রেন্ডার’ করতে হয়েছে এজ আইকন।

পরে সাতটি সূত্র থেকে বেশ কিছু সংখ্যক শব্দ পান অংশগ্রহণকারীরা। ওই শব্দগুলোকে মাইক্রোসফটের এজ ইনসাইডার ওয়েবসাইটে জাভাস্ক্রিপ্ট ফাংশনের মাধ্যমে ইনপুট করতে হয়েছে।

সবগুলো ধাপ পার হওয়ার পরই শুধু খুঁজে পাওয়া গেছে লুকিয়ে রাখা ওই সার্ফিং গেইম ও লোগোটি।

ওই সার্ফিং গেইমটির সঙ্গে উইন্ডোজের ‘ক্লাসিক গেইম’ স্কিফ্রি-এর বেশ মিল রয়েছে। ১৯৯১ সালে মাইক্রোসফট উইন্ডোজের এন্টারটেইনমেন্ট প্যাক ৩ হিসেবে এসেছিল স্কিফ্রি গেইমটি।

চলতি বছরের অগাস্টে এসেছে এজ ক্রোমিয়ামের বেটা সংস্করণ। আগামিতে একটি স্থিতিশীল সংস্করণও আসার কথা রয়েছে। আগামী সপ্তাহে ডেভেলপার এবং আইটি প্রফেশনালদের নিয়ে মাইক্রোসফটের বার্ষিক ‘ইগনাইট কনফারেন্স’ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সম্ভবত ওই দিনই ব্রাউজারটি উন্মোচনের দিনক্ষণ জানা যাবে।