রাশিয়ানরা ‘ধুয়ে দিচ্ছে’ কল অফ ডিউটি গেইমকে

গত সপ্তাহেই বাজারে এসেছে কল অফ ডিউটি: মডার্ন ওয়ারফেয়ার। কল অফ ডিউটি সিরিজের ১৬তম ‘প্রধান টাইটেল’-এর এই গেইমটির জন্য অপেক্ষায় ছিলেন বিশ্বের অসংখ্য গেইমার। কিন্তু বাজারে আসার সপ্তাহ খানেকের মধ্যেই বিপাকে পড়েছে গেইমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2019, 12:49 PM
Updated : 31 Oct 2019, 12:49 PM

রাশিয়াকে নেতিবাচক ভূমিকায় দেখানোয় রাশিয়ান গণমাধ্যম ও অনলাইন রিভিউ সাইটে ব্যবহারকারীরা রীতিমতো ধুয়ে দিয়েছেন অ্যাক্টিভিশন ব্লিজার্ডের বানানো কল অফ ডিউটি: মডার্ন ওয়ারফেয়ার গেইমটিকে। এরই মধ্যে অনলাইনে হাজারো নেতিবাচক রিভিউ কুড়িয়েছে গেইমটি। --- খবর বিবিসি’র।

রাশিয়ান মিডিয়া অনলাইন রিভিউ সাইট মেটাক্রিটিক-এর ব্যবহারকারীদের দাবি, ‘গেইমটির মাধ্যমে রাশিয়া বিরোধী প্রচারণা চালানো হচ্ছে এবং ইতিহাস নতুন করে লেখার চেষ্টা করা হয়েছে।’

গেইমটির নির্মাতা প্রতিষ্ঠান অ্যাক্টিভিশন ব্লিজার্ড অবশ্য ব্লগ পোস্টে জানিয়েছে, ‘গেইমটির মাধ্যমে সত্যি কোনো ঘটনা উপস্থাপনের চেষ্টা করা হয়নি।’ ব্যবহারকারীদের রিভিউ প্রসঙ্গে কথা বলতে রাজি না হলেও প্রতিষ্ঠানটির মুখপাত্র জানিয়েছেন, ‘গেইমটির স্টোরিলাইন সম্পূর্ণ কাল্পনিক।’

বিতর্ক শুরু হয় গেইমটির ‘হাইওয়ে অফ ডেথ’ মিশনকে কেন্দ্র করে। মডার্ন ওয়ারফেয়ারের ওই মিশনে কল্পিত রাষ্ট্র উর্কিস্তানের ভাঙাচোরা রাস্তায় রাশিয়ান স্নাইপারদের বিপক্ষে মোকাবেলায় নামতে হয় গেইমারদের। মিশনটির সঙ্গে ‘গালফ ওয়ার’-এর শেষের দিকের একটি ঘটনার মিল রয়েছে বলে দাবি করছেন গেইমাররা। ওই ঘটনায় ইরাকি শহর বসরা ও কুয়েতি শহর আল জাহরা-কে সংযোগকারী সড়ক ‘হাইওয়ে ৮০’-তে ইরাকি সৈন্যদের আক্রমণ করেছিল মার্কিন নেতৃত্বাধীন সেনাবাহিনী। ১৯৯১ সালের ফেব্রুয়ারি মাসে হওয়া ওই আক্রমণে নিহত হন কয়েকশ’ ব্যক্তি। 

মেটাক্রিটিক ওয়েবসাইটে এক রিভিউদাতা জানিয়েছেন, গেইমটিতে ‘রাশিয়ার বিরুদ্ধে চক্রান্ত করা হচ্ছে’। ভিন্ন আরেক রিভিউদাতা বিষয়টিকে ‘খারাপ রাশিয়ানের বিপক্ষে ভালো আমেরিকান’ হিসেবে দেখছেন বলে জানান। তৃতীয় আরেক রিভিউদাতা বলেছেন, “গেইমটির গ্রাফিক্স ভালো, তবে প্লটে ‘প্রোপাগান্ডা ও মিথ্যার’ ছড়াছড়ি।”

বিবিসি উল্লেখ করেছে, মেটাক্রিটিক সাইটে সমালোচকরা ১০০ তে ৮৫ গেইম স্কোর দিয়েছেন গেইমটিকে। তবে হাজারো নেতিবাচক রিভিয়েউয়ের কারণে প্লেস্টেশন প্ল্যাটফর্মে গেইমটির স্কোর ১০ এর মধ্যে ৩.২-এ নেমে এসেছে। সবমিলিয়ে পিসি, পিএস৪ বা এক্সবক্স গেইমারদের কাছ থেকে মোট চার হাজার নেতিবাচক রিভিউ পেয়েছে মডার্ন ওয়ারফেয়ার। সে তুলনায় ইতিবাচক রিভিউয়ের সংখ্যা মাত্র দেড় হাজার।

রাশিয়ান গণমাধ্যমেও ভালো সমালোচনা হয়েছে নতুন কল অফ ডিউটি। দেশটির রাষ্ট্রীয় টিভি সেবা ‘টিভি রশিয়া ২৪’ ‘মডার্ন ওয়ারফেয়ার’ বিষয়ে ৪ মিনিটের সমালোচনা প্রতিবেদন প্রকাশ করেছে। জনপ্রিয় রাশিয়ান ভিডিও ব্লগার ‘ম্যাডিসন’ এক টুইট বার্তায় লিখেছেন, ‘সীমা অতিক্রম করেছে গেইমটি।’ রাশিয়ান গেইমারদেরকে ‘কল অফ ডিউটি বর্জন করার আহবান’ জানান তিনি।

এর আগেও সমালোচকদের তোপের মুখে পড়েছিল গেইমটির নির্মাতা প্রতিষ্ঠান অ্যাক্টিভিশন ব্লিজার্ড। সেবার হংকং বিক্ষোভের পক্ষে কথা বলায় এক ই-স্পোর্টস প্রতিযোগিকে শাস্তি দিয়ে বিপাকে পড়েছিল প্রতিষ্ঠানটি।