বর্গাকার ফোল্ডএবল ফোন দেখালো স্যামসাং

সেপ্টেম্বর মাসে প্রথম ফোল্ডএবল স্মার্টফোন বাজারে আনার পর এবার আরেকটি ফোল্ডএবল ফোনের নকশা দেখিয়েছে স্যামসাং। নতুন এই ডিভাইসটি ভাঁজ করলে বর্গাকার আকার ধারণ করে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2019, 11:47 AM
Updated : 30 Oct 2019, 11:47 AM

মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রে স্যামসাং ডেভেলপার কনফারেন্স ২০১৯-এ নতুন ফোল্ডএবল স্মার্টফোনটির টিজার ভিডিও দেখিয়েছে ইলেকট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

বড় পর্দায় ভিডিওটি দেখানোর সময় স্যামসাং মোবাইল যোগাযোগ বিভাগের ফ্রেইমওয়ার্ক আরঅ্যান্ডডি গ্রুপের প্রধান স্যালি হাইসুন জিওং বলেন, “ফোল্ডএবল প্রযুক্তির দারুন ব্যাপার হলো এটি এমন ছোট আকারেরও হতে পারে।”

দর্শকের করতালির মাঝে জিওং বলেন, “অসাধারণ, তাই নয়?”

বর্তমানে বিশ্বজুড়েই কিছুটা ঝিমিয়ে পড়েছে স্মার্টফোন বাজার। এরই মধ্যে ৫জি ফোন এবং দুই হাজার মার্কিন ডলারের ফোল্ডএবল স্মার্টফোন দিয়ে অ্যাপল এবং হুয়াওয়ের মতো প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর চেয়ে কিছুটা এগিয়ে গেছে স্যামসাং।

ফোল্ডএবল ফোনের নতুন নকশায় দেখা গেছে ডিভাইসটি উল্লম্বভাবে মাঝ বরাবর ভাঁজ হয়।

“আমরা সম্পূর্ণ নতুন যে আকার নিয়ে কাজ করছি তা শুধু সহজে পকেটে রাখাই যাবে না, আপনি যেভাবে ফোন ব্যবহার করতে অভ্যস্ত তার ধারণাই পাল্টে দেবে,” বলেন জিওং।

আগের সপ্তাহেই চীনে ফোল্ডএবল স্মার্টফোনের প্রি-অর্ডার শুরু করেছে হুয়াওয়ে। মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক নিষেধাজ্ঞার কারণে চীনে বাইরে মেইট এক্স ডিভাইসটির বিক্রি কম হবে বলেই ধারণা করা হচ্ছে।

স্যামসাংয়ের নতুন ফোল্ডএবল স্মার্টফোনটি কবে নাগাদ উন্মোচন করা হতে পারে সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি।

রয়টার্সকে স্যামসাংয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “যদিও ভবিষ্যতের পণ্য নিয়ে আমরা মন্তব্য করতে পারি না, তবে ফোল্ডএবল প্রযুক্তিতে পথপ্রদর্শক হতে স্যামসাং অঙ্গীকারবদ্ধ, এর মধ্যে নতুন আকারের উন্নয়নে বিনিয়োগের বিষয়টিও থাকছে।”