বিনা আপডেটে অফলাইনে যাবে আইফোন ৫

আগামি রোববারের মধ্যে সফটওয়্যার আপডেট না করালে ডিভাইসে ইন্টারনেট সেবা ব্যবহার করতে পারবেন না আইফোন ৫ ব্যবহারকারীরা। সম্প্রতি এমন সতর্কবার্তাই জানিয়েছে ফোনটির নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2019, 08:33 AM
Updated : 29 Oct 2019, 08:55 AM

মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি বলছে, আইফোন ৫ ব্যবহারকারীরা নভেম্বরের ৩ তারিখের মধ্যে ডিভাইসে আইওএস ১০.৩.৪ ডাউনলোড না করলে ‘সঠিক সময় ও তারিখ নির্ভর ফিচার’ বন্ধ করে দেওয়া হবে। এ ধরনের ফিচারের মধ্যে রয়েছে অ্যাপ স্টোর, ইমেইল, ওয়েব ব্রাউজিং এবং আইফোনের অনলাইন স্টোরেজ সেবা আইক্লাউড। --- খবর বিবিসি’র।

এদিকে, ডিভাইসে জিপিএস সেবা ঠিক রাখার জন্য আইফোন ৪এস এবং পুরোনো মডেলের আইপ্যাড ব্যবহারকারীদের অপারেটিং সিস্টেম আপডেট করার পরামর্শ দিয়েছে অ্যাপল। এসব পুরোনো মডেলের আইপ্যাডের মধ্যে প্রথম প্রজন্মের আইপ্যাড মিনি, চতুর্থ প্রজন্মের আইপ্যাড-ও রয়েছে।

নতুন না হলেও আইফোন ৫ মডেলের ফোনগুলো আপডেট করার জন্য সবচেয়ে ‘আপ-টু-ডেট’ অপারেটিং সিস্টেমটি হচ্ছে আইওএস ১০.৩.৪। গত কয়েকদিন ধরেই আইওএস আপডেট করার জন্য সচল আইফোন ৫ ডিভাইসগুলোতে পপ-আপ মেসেজ পাঠানো হচ্ছে।

বিবিসি উল্লেখ করেছে, নভেম্বরের ৩ তারিখ পর্যন্ত সরাসরি ইন্টারনেটের মাধ্যমে এবং পরবর্তী সময়ে ম্যাক অথবা পিসি’তে সংযুক্ত করে আইফোন আপডেট করা যাবে। তবে, আইফোনের নতুন মডেল এবং ওয়াইফাই-অনলি ডিভাইসগুলো অ্যাপলের ওই সতর্কবার্তার আওতায় পড়বে না।

আইফোন ৫ বাজারে এসেছিল ২০১২ সালের সেপ্টেম্বরে। অ্যাপলের তথ্য অনুসারে, বাজারে আসার প্রথম ২৪ ঘণ্টার মধ্যেই ডিভাইসটির জন্য ২০ লাখ প্রি-অর্ডার পেয়েছিল প্রতিষ্ঠানটি। সবমিলিয়ে প্রায় ৭ কোটি আইফোন ৫ বিক্রি করেছিল অ্যাপল। এই মডেলেই প্রথম লাইটনিং চার্জারের দেখা পান ব্যবহারকারীরা। তার আগ পর্যন্ত আইফোনে চার্জার হিসেবে ছিল ৩০ পিনের কানেক্টর।