গ্যালাক্সি এস১০-এ নিরাপত্তা ঝুঁকি; সরে দাঁড়াচ্ছে ব্যাংক

গ্যালাক্সি এস১০ নিয়ে সমস্যা যেন স্যামসাংয়ের পিছু ছাড়ছেই না। গত সপ্তাহেই যে কারো আঙুলের ছাপে আনলক হয়ে যাচ্ছিল ফোনটি। ওই সমস্যার সমাধান সব দেশে আসার আগেই শুরু হয়েছে নতুন সমস্যা। ফোনটির গ্রাহকদের জন্য তৈরি ব্যাংকিং অ্যাপ সরিয়ে নিয়েছে রয়াল ব্যাংক অফ স্কটল্যান্ড (আরবিএস) এবং তাদের সহ-প্রতিষ্ঠান ন্যাটওয়েস্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2019, 12:14 PM
Updated : 25 Oct 2019, 12:14 PM

চীনে মোবাইল লেনদেন সেবার জন্য জনপ্রিয় উইচ্যাট এবং আলিপে-ও একই কাজ করেছে। এস১০ ও গ্যালাক্সি নোট ১০ গ্রাহকদের জন্য অ্যাপে থাকা ‘ফিঙ্গারপ্রিন্ট পেমেন্ট অপশন’ বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠান দুটি। এস১০-এর আঙুলের ছাপের কারণে সৃষ্ট নিরাপত্তা ঝুঁকি এড়াতেই এ কাজ করেছে অর্থ বিষয়ক প্রতিষ্ঠানগুলো – খবর বিবিসি’র।

আরবিএস বলছে, নিরাপত্তা সমস্যাটির সমাধান পুরোপুরি ভাবে না আসা পর্যন্ত তাদের অ্যাপটি ডাউনলোড করতে পারবেন না এস১০ মালিকরা। যেসব এস১০ ডিভাইসে অ্যাপটি সরিয়ে নেওয়ার আগে ডাউনলোড করা হয়েছে, সেসব ডিভাইস মালিককেও ‘বায়োমেট্রিক বন্ধ রাখার পরামর্শ’ দেওয়া হয়েছে। তবে, নিজেদের এস১০ ব্যবহারকারী দুই লাখ গ্রাহকের সবাইকে সতর্ক করতে পেরেছে কিনা সে বিষয়ে কিছু জানায়নি ব্যাংকটি।

বিবিসি উল্লেখ করেছে, ইসরায়েল ও দক্ষিণ কোরিয়ার বেশ কিছু ব্যাংকের পাশাপাশি যুক্তরাজ্যের ‘নেশনওয়াইড বিল্ডিং সোসাইটি’ এবং বিশ্বের স্থানীয় ব্যাংক হিসেবে পরিচয় দেওয়া ‘এইচএসবিসি’-ও এস১০ ডিভাইসে লেনদেন করার ব্যাপারে নিজ নিজ গ্রাহককে সতর্ক করা শুরু করেছে।

এ প্রসঙ্গে এইচএসবিসি ইউকে’র এক মুখপাত্র বলেছেন, “স্যামসাংয়ের নিরাপত্তা ঝুঁকির কারণে ক্ষতিগ্রস্থ হতে পারেন এমন গ্রাহকদের সঙ্গে সরাসরি যোগাযোগ করছি আমরা। সমস্যাটির পূর্ণাঙ্গ সমাধান আসা এবং ডিভাইস আপডেট করানোর আগ পর্যন্ত ‘ফিঙ্গারপ্রিন্ট অথেনটিকেশন’ বন্ধ রাখার পরামর্শ দিচ্ছি গ্রাহকদের।”

বিবিসি বলছে, এখন পর্যন্ত এস১০-এর ওই নিরাপত্তা ঝুঁকির সুযোগ নিয়ে কোনো জালিয়াতির ঘটনা না ঘটলেও ঝুঁকি নিতে চাইছে না ব্যাংকগুলো।

এদিকে, এস১০ ডিভাইসের আঙুলের ছাপ সমস্যা সম্পর্কে জানে এবং এটির সমাধানে সফটওয়্যার প্যাচ আসছে বলে জানিয়েছে স্যামসাং। প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদনের বরাতে জানা গেছে, দক্ষিণ কোরিয়াতে ইতিমধ্যেই সমস্যাটি সমাধানে প্যাচ-ও ছেড়েছে প্রতিষ্ঠানটি। অন্যান্য দেশেও এ সপ্তাহেই আসার কথা রয়েছে প্যাচটির। তবে, প্যাচটি আসার নির্দিষ্ট কোনো সময় বা তারিখ বৃহস্পতিবার পর্যন্ত বিবিসি’কে জানাতে পারেনি স্যামসাং।

উল্লেখ্য, মার্চ মাসে বাজারে আসা এস১০ সম্পর্কে স্যামসাং বলেছিল, ডিভাইসটির ‘ফিঙ্গারপ্রিন্ট অথেনটিকেশন সিস্টেম’ হবে ‘বৈপ্লবিক’। ডিভাইসটির ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার আল্ট্রাসাউন্ডের মাধ্যমে ত্রিমাত্রিক আঙুলের ছাপ চিহ্নিত করে ব্যবহারকারীর পরিচয় সম্পর্কে নিশ্চিত হয়।

আরও খবর -