ড্রোননির্ভর সরবরাহ সেবা দেবে উইং

বাণিজ্যিকভাবে ড্রোননির্ভর সরবরাহ সেবা শুরু করেছে অ্যালফাবেট মালিকানাধীন প্রতিষ্ঠান উইং। শুক্রবার সফলভাবে এই ড্রোন সরবরাহ সেবার প্রথম ফ্লাইট পরিচালনা করেছে প্রতিষ্ঠানটি। 

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2019, 08:03 PM
Updated : 19 Oct 2019, 08:03 PM

বাণিজ্যিক উদ্দেশ্যে ড্রোনের মাধ্যমে সরবরাহের ঘটনা যুক্তরাষ্ট্রে এবারই প্রথম।

এক প্রতিবেদনে সিএনবিসি জানিয়েছে, আপাতত সীমিত পরিসরেই নিজেদের এই সরবরাহ সেবা পরিচালনা করবে উইং। আরও সুনির্দিষ্ট করে বলতে হলে, যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের ক্রিশ্চয়ানবার্গের মধ্যেই সীমাবদ্ধ থাকছে উইংয়ের সেবা।

গত বছরও সার্চ জায়ান্ট গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের পরীক্ষা বিভাগ এক্স ডিভিশনের অংশ ছিল উইং। সেখানে বেশ কয়েক বছর ধরেই ড্রোনের মাধ্যমে সরবরাহ সেবাকে আরও নিখুঁত করে তোলার গবেষণা করা হচ্ছিল। কয়েক মিনিট মধ্যেই যাতে খাবার, পানি, কফি বা ঔষধ নিয়ে ড্রোন হাজির হতে পারে, সে চেষ্টা করা হচ্ছিল। পরে এ বছরের শুরুতে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) অনুমতি পায় প্রতিষ্ঠানটি। সিএনবিসি জানিয়েছে, ড্রোন বিষয়ক সংস্থা হিসেবে এফএএ-এর সম্মতি পাওয়া প্রতিষ্ঠানের তালিকায় ‘উইং’-ই প্রথম।

বর্তমানে জনবল ও কর্মক্ষমতা আরও বাড়ানোর চেষ্টা করছে উইং। অক্টোবরের শুরুতে যুক্তরাষ্ট্রের সরবরাহ সেবা ফেডএক্স ও ওয়ালগ্রিনের সঙ্গে জোঁট বাঁধার খবরও জানিয়েছে প্রতিষ্ঠানটি। এদিকে, বাণিজ্যিকভাবে ড্রোন সরবরাহ সেবা শুরু করার লক্ষ্যে ইতিমধ্যেই এফএএ অনুমোদন পেয়েছে অ্যামাজন। অনুমোদনের আবেদন করেছে উবার এবং ইউপিএস-ও। তার মানে অতি শীঘ্রই প্রতিযোগিতার সম্মুখীন হতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।