উডুক্কু বৈদ্যুতিক গাড়ি বানাতে বোয়িং পোর্শে জোট

বৈদ্যুতিক উডুক্কু গাড়ি বানানোর লক্ষ্যে গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠান ফোক্সভাগন গ্রুপের স্পোর্টস কার ব্র্যান্ড পোর্শের সঙ্গে অংশীদারিত্ব করেছে মার্কিন এরোপ্লেন নির্মাতা বোয়িং। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2019, 01:39 PM
Updated : 11 Oct 2019, 02:43 PM

গাড়িগুলোর মাধ্যমে শহর এলাকায় যাত্রী পরিবহন করার লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠান দু’টি-- খবর রয়টার্সের।

এরোপ্লেন নির্মাণে এয়ারবাস এসই এবং অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে জোর প্রতিদ্বন্দ্বীতায় আছে বোয়িং। ক্ষুদ্রাকৃতির স্বচালিত উডুক্কু গাড়ির ক্ষেত্রেও চলছে এ প্রতিযোগিতা। বোয়িংয়ের প্রস্তাবিত স্বচালিত যানটি উলম্বভাবে উড্ডয়ণ এবং অবতরণ করতে পারবে।

বছরের শুরুর দিকেই একটি উডুক্কু প্রটোটাইপের পরীক্ষামূলক উড্ডয়ন করেছে বোয়িং। দুই থেকে চারজন যাত্রী নিয়ে উড়ে প্রায় ৫০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারে ‘গাড়িটি’।

কয়েক মাস আগেই একটি স্বয়ংক্রিয় গাড়ির প্রটোটাইপ দেখিয়েছে এয়ারবাস। ফোক্সভাগেনের প্রিমিয়াম ব্র্যান্ড আউডির সঙ্গে এই গাড়িটি বানিয়েছে তারা। রাস্তায় চলতে ও আকাশে উড্ডয়ণে সক্ষম এটি।

পোর্শে এমন একটি গাড়ি বানানোর চেষ্টা করছে যা ট্যাক্সি বা রাইড শেয়ারিংয়ের জন্য ব্যবহার করা সম্ভব।

প্রতিষ্ঠান দু’টির পক্ষ থেকে বলা হয়, চুক্তির একটি অংশ হিসেবে বোয়িং এবং পোর্শে তাদের বিশেষ এই উডুক্কু গাড়ির বাজার প্রাপ্তির সম্ভাব্যতা বিশ্লেষণ করবে। বিশেষভাবে মেট্রোপলিটন শহর এবং ঘনবসতিপূর্ণ অঞ্চলগুলোতে এর ব্যবহার কেমন হতে পারে তা যাচাই করে দেখবে তারা।