জাকারবার্গ মার্কিন হাউস প্যানেলের মুখোমুখি হবেন ২৩ অক্টোবর

ক্রিপ্টোকারেন্সি লিব্রার বিষয়ে জবাব দিতে ২৩ অক্টোবর মার্কিন হাউস ফিনান্সিয়াল সার্ভিসেস কমিটির মুখোমুখি হবেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। ক্রিপ্টোকারেন্সি ছাড়াও বিজ্ঞাপন নীতিমালা এবং অন্যান্য বিষয়ে প্রশ্ন করা হবে তাকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2019, 09:34 AM
Updated : 10 Oct 2019, 09:34 AM

এই শুনানির শিরোনাম দেওয়া হয়েছে “অ্যান এক্সামিনেশন অফ ফেইসবুক অ্যান্ড ইটস ইমপ্যাক্ট অন দ্য ফিনান্সিয়াল সার্ভিসেস অ্যান্ড হাউজিং সেক্টরস।” ২০১৮ সালের এপ্রিল মাসের পর এবারই প্রথম মার্কিন কংগ্রেস কমিটির মুখোমুখি হবেন ফেইসবুক প্রধান। তবে আগের মাসেই ক্যাপিটল হিলে কিছু আইনপ্রণেতার সঙ্গে ব্যক্তিগতভাবে সাক্ষাৎ করেছেন জাকারবার্গ-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

লিব্রা নামে বৈশ্বিক ক্রিপ্টোকারেন্সি চালুর পরিকল্পনা নিয়ে আইনপ্রণেতাদের জটিল প্রশ্নের জবাব দিতে প্রস্তুত থাকবেন জাকারবার্গ। এ ছাড়াও ন্যয্য ঋণ আইন অমান্য করায় মার্চ মাসেই ফেইসবুকের বিরুদ্ধে মামলা করেছে ফেডারেল সরকার। তাদের দাবি ফেইসবুক গ্রাহককে লক্ষ্য করে বিজ্ঞাপন বিক্রি করেছে যা ছিল বর্ণবৈষম্যমূলক।

এই প্যানেলের চেয়ারপার্সনের দায়িত্বে থাকবেন কংগ্রেস সদস্য ম্যাক্সিন ওয়াটারস। ফেইসবুকের লিব্রা প্রকল্প বন্ধ রাখতে বরাবরই গভীরভাবে সমালোচনা করে আসছেন তিনি। ২০২০ সালের মাঝামাঝি লিব্রা চালু করার পরিকল্পনা রয়েছে ফেইসবুকের।

চলতি মাসেই লিব্রা অ্যাসোসিয়েশন ছাড়ার ঘোষণা দিয়েছে পেইপাল। এরই মধ্যে জবাবদিহিতার জন্য ডাকা হলো জাকারবার্গকে।

আর্থিক ব্যবস্থায় প্রভাবের কারণে বিশ্বজুড়েই সমালোচনার মুখে রয়েছে ফেইসবুকের লিব্রা প্রকল্প। মঙ্গলবার ইউরোপপিয়ান ইউনিয়নের অর্থনৈতিক কমিশনার বলেন ভার্চুয়াল মুদ্রা অনুমোদন দিতে তিনি নতুন নীতিমালা চালু করবেন। ইইউয়ের মনে করছে ফেইসবুকের লিব্রা পরিকল্পনা অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য ঝুকিপূর্ণ হবে।