লস এঞ্জেলসে স্বচালিত গাড়ি নামাতে যাচ্ছে ওয়েইমো

লস এঞ্জেলসের রাস্তায় এই প্রথম স্বচালিত গাড়ি নামবে। গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট এর স্বচালিত গাড়ি বিভাগ ওয়েইমো সোমবারে ঘোষণা দেয় ঘনবসতির দিক থেকে দ্বিতীয় মার্কিন শহরটিতে তারা স্বচালিত গাড়ি নামাবে।

মো. ফয়সাল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2019, 12:18 PM
Updated : 8 Oct 2019, 12:18 PM

তবে শহরটির নতুন ট্র্যাকিং প্রোগ্রামের অধীনে রিয়েল টাইম লোকেশনের তথ্য প্রতিষ্ঠানটি শহর কর্তৃপক্ষের সঙ্গে শেয়ার করবে কিনা তা পরিষ্কার করে কিছু বলেনি বলেই উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ।

প্রথমে ওয়েইমো তিনটি ক্রাইসলার প্যাসিফিকা মিনিভ্যান লস এঞ্জেলসের ডাউনটাউন থেকে মিরাকল মাইল পর্যন্ত এলাকায় নামাবে। গাড়িগুলো প্রথমে মানব চালকের হাতেই চালানো হবে। এরপর যখন এলাকাটির থ্রিডি মানচিত্র তৈরি সম্পূর্ণ হবে তখন ওয়েইমো গাড়িগুলোকে স্বচালিত মোডে আনতে পারে। তবে এই শহরে যাত্রী পরিবহন সেবা চালু করার পরিকল্পনা ওয়েইমোর নেই।

টুইট বার্তায় দেওয়া ঘোষণায় ওয়েইমো তাদের প্রযুক্তির ব্যাখ্যা দিয়ে বলে, “কিভাবে ওয়েইমোর প্রযুক্তি লস এঞ্জেলসের গতিশীল পরিবহন ব্যবস্থায় নিজেকে মানিয়ে নেবে এবং শহরের যাতায়াত ব্যবস্থায় তা কতোটা অবদান রাখতে পারে।” সেটিই তারা বোঝার চেষ্টা করছেন।

ক্যালিফোর্নিয়া আইন অনুসারে ওয়েইমোকে শহরের কোনো রাস্তায় স্বচালিত যান পরীক্ষামূলকভাবে চালাতে হলে রাজ্য মোটরযান বিভাগ থেকে অনুমতি নিতে হবে। এর পর যথাযথ কর্তৃপক্ষকে জানিয়ে তাদের পরীক্ষমূলক কর্মকাণ্ড শুরু করতে পারে। এরপর শহর কর্তৃপক্ষ যান নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনার মাধ্যমে ঠিক করে নেবে কোন কোন তথ্য শহর কর্তৃপক্ষের সঙ্গে শেয়ার করা হবে।

তবে, কর্তৃপক্ষের সঙ্গে ওয়েইমোর এমন কোনো চুক্তি হয়েছে কিনা এমন প্রাশ্নের কোনো জবাব ওয়েইমোর কাছ থেকে পাওয়া যায়নি।