হোয়াটসঅ্যাপে নতুন ত্রুটি: চুরি যেতে পারে ফাইল

নতুন এক ধরনের ত্রুটি পাওয়া গেছে ফেইসবুক মালিকানাধীন চ্যাটিং মেসেঞ্জার হোয়াটসঅ্যাপে। একটি জিফ ফাইল পাঠানোর মাধ্যমে আক্রান্ত ডিভাইসের অ্যাকসেস নিয়ে গ্রাহকের তথ্য চুরি করা সম্ভব বলে সতর্ক করা হয়েছে।

মো. ফয়সাল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2019, 04:58 PM
Updated : 4 Oct 2019, 04:58 PM

হোয়াটসঅ্যাপের এই ত্রুটিকে বলা হচ্ছে ডাবল-ফ্রি। এ ধরনের ত্রুটিকে বলা হয় মেমোরি করাপশন ত্রুটি, যার মাধ্যমে অ্যাপ্লিকেশন ক্র্যাশ করানো হয় বা এর সুযোগ নিয়ে গ্রাহকের ডিভাইসের অ্যাকসেস নিতে পারেন হ্যাকার-- খবর আইএএনএস-এর।

গিটহাবের এক পোস্টে বলা হয়, হোয়াটসঅ্যাপের গ্যালারি ভিউ অপশনে এই ত্রুটি রয়েছে। গ্যালারি ভিউয়ের কাজ হচ্ছে ছবি, ভিডিও এবং জিফের প্রিভিউ দেখানো। প্রথমে এটি ডিভাইসের গ্যালারিতে প্রবেশ করে, ব্যবহারকারী গ্যালারি ওপেন না করা পর্যন্ত ভাইরাসটি অপেক্ষা করে।

গবেষকরা জানিয়েছেন, “হোয়াটসঅ্যাপের এই ত্রুটি ২.১৯.২৩০ সংস্করণ পর্যন্ত কার্যকর। অ্যাপটির ২.১৯.২৪৪ সংস্করণে এই ত্রুটির জন্য প্যাচ উন্মুক্ত করা হয়েছে।”

অ্যান্ড্রয়েডের ৮.১ এবং ৯.০ সংস্করণেও কার্যকর এই ত্রুটি। তবে যারা ৮.০ বা তার আগের অ্যান্ড্রয়েড ওএস ব্যবহার করছেন তারা এই বিপদ থেকে মুক্ত বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

অ্যান্ড্রয়েডের পুরানো সংস্করণেও ডাবল-ফ্রি বাগটি আক্রমণ করতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। কারণ হিসেবে তারা মনে বলছেন এটি আক্রমণের পর সিস্টেম ম্যালক নামে এক ধরনের ফাংশন কল করে যার কারণে অ্যাপ ক্র্যাশ করতে পারে।