ডেটা সুরক্ষা অমান্যে তুরস্কে জরিমানা ফেইসবুকের

ডেটা সুরক্ষা আইন অমান্য করায় ফেইসবুককে ২৮২০০০ মার্কিন ডলার (১৬ লাখ লিরা) জরিমানা করেছে তুরস্ক। এতে প্রায় তিন লাখ গ্রাহক আক্রান্ত হয়েছেন বলে বৃহস্পতিবার জানিয়েছে দেশটির পার্সোনাল ডেটা প্রোটেকশন বোর্ড (কেভিকেকে)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2019, 03:11 PM
Updated : 3 Oct 2019, 03:11 PM

কেমব্রিজ অ্যানালিটিকাসহ তৃতীয় পক্ষের কাছে ডেটার অ্যাকসেস দেওয়ায় যুক্তরাষ্ট্রেও মামলা চলছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

বৃহস্পতিবার কেভিকেকে’র পক্ষ থেকে বলা হয়, ২৮৯৫৯ জন তুর্কি গ্রাহকের নাম, জন্ম তারিখ, অবস্থান, সার্চ হিস্ট্রি এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার পরই জরিমানা করা হয়েছে প্রতিষ্ঠানটিকে। গ্রাহকের ব্যক্তিগত তথ্য নিয়ে কী করা হয়েছে তার কোনো স্পষ্ট ব্যাখা দেওয়া হয়নি।

কিছু অ্যাপ্লিকেশনে ত্রুটির ব্যাপারে ফেইসবুক বোর্ডকে জানাতে ব্যর্থ হওয়ায় তথ্য ফাঁসের পর বিষয়টি নিয়ে পরীক্ষা শুরু করেছে বোর্ড।

“বোর্ডের পরীক্ষায় দেখা গেছে তথ্য ফাঁস ঠেকাতে যে প্রশাসনিক এবং প্রযুক্তিগত ব্যবস্থাগুলো ঠিক করে দেওয়া হয়েছিল সেগুলো মানা হয়নি এবং ফেইসবুককে সাড়ে ১১ লাখ লিরা জরিমানা করা হয়েছে কারণ তারা তথ্য সুরক্ষার দায়িত্বটা বুঝতে পারেনি,”-- কেভিকেকে।

কর্তৃপক্ষ এবং বোর্ডকে তথ্য ফাঁসের বিষয়টি না জানানোয় ফেইসবুককে বাড়তি সাড়ে চার লাখ লিরা জরিমানা করা হয়েছে। এতে প্রতিষ্ঠানটির মোট জরিমানা দাঁড়িয়েছে ১৬ লাখ লিরা।

এর আগেও গোপনতা আইন ভাঙ্গার কারণে ফেইসবুককে সাড়ে ১৬ লাখ লিরা জরিমানা করেছিলো কেভিকেকে।