গুগলের নতুন ইন্টারনেট প্রোটোকলে শঙ্কা

গুগলের নতুন ইন্টারনেট প্রোটোকল ব্যবহারের পরিকল্পনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অ্যান্টিট্রাস্ট তদন্তকারীরা। এই প্রোটোকল ব্যবহারে প্রতিষ্ঠানটি প্রতিযগিতার ক্ষেত্রে বাড়তি সুবিধা পাবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2019, 10:38 AM
Updated : 30 Sept 2019, 10:38 AM

প্রযুক্তি সাইট সিনেটের প্রতিবেদনে বলা হয়, নতুন প্রোটোকলের মাধ্যমে পাওয়া ডেটা ব্যবসায়িক কাজে ব্যবহার করা হবে কিনা তা জানতে চেয়েছেন তদন্তকারীরা।

১৩ সেপ্টেম্বর হাউস জুডিশিয়ারি কমিটির সদস্যরা এক চিঠিতে গুগলের কাছে জানতে চান “নতুন প্রোটোকলটি চালু করা হবে নাকি এটি চালু করা হয়েছে এমনটি প্রচার করা হবে।”

গুগলের নতুন এই প্রোটোকলের নাম বলা হচ্ছে ডিএনএস-ওভার-এইচটিটিপিএস। প্রোটোকলটির মাধ্যমে ইন্টারনেটের গোপনীয়তা ব্যবস্থা আরও উন্নত হবে এবং এনক্রিপশনের কারণে নিরাপত্তা বাড়বে। সামনের মাস থেকে ক্রোম ব্রাউজারের গ্রাহকের মাধ্যমে এই প্রোটোকলের পরীক্ষা শুরু করবে সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি।

গুগলের নতুন এই প্রোটোকল ইন্টারনেট প্রতিযোগিতায় কিছুটা পরিবর্তনও আনতে পারে। এর মাধ্যমে কেবল এবং ওয়্যারলেস প্রতিষ্ঠানগুলো বেশিরভাগ গ্রাহকের ডিএনএস সার্ফিং ডেটা হারাবে। ফলে গ্রাহকের ডেটার ক্ষেত্রে বাড়তি সুবিধা পেতে পারে গুগল।

গুগলের এক মুখপাত্র বলেন, “গ্রাহকের ডিএনএস সরবরাহকারী গুগল ডিফল্ট করার কোনো পরিকল্পনা নেই। আমরা কেন্দ্রীভূত এনক্রিপ্টেড ডিএনএস সরবরাহকারী হতে চাচ্ছি এমন সব দাবি সঠিক নয়।”