শ্রমিক আইন ভেঙেছে টেসলা: মার্কিন আদালত

টেসলা বিভিন্ন সময় কর্মকর্তাদের সঙ্গে অসদাচরণ এবং তাদের হুমকি প্রদর্শন করেছে বলে সাব্যস্ত করেছে ক্যালিফোর্নিয়ার একটি আদালত। ইলেকট্রিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি বিভিন্ন সময়ে ন্যাশনাল লেবার রিলেশনস অ্যাক্ট ভঙ্গ করেছে বলে উঠে এসেছে আদালতের সিদ্ধান্তে।

মো. ফয়সাল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2019, 02:52 PM
Updated : 28 Sept 2019, 02:52 PM

গত বছর মে মাসে ইলন মাস্কের একটি টুইটও বেআইনী ছিল বলে সিদ্ধান্ত টেনেছেন প্রশাসনিক আদালতের বিচারক আমিতা বামান ট্রেসি। টেসলা প্রতিষ্ঠাতা সে সময়ে টুইটে বলেছিলেন, “কোন শ্রমিক ইউনিয়নে অংশগ্রহণ করা মানে টেসলার শেয়ার পাওয়ার আশা ত্যাগ করা”।- খবর ব্লুমবার্গের।

টেসলা এর আগে একজন ইউনিয়ন সমর্থককে বহিস্কার করেছিল। আদালত নির্দেশ দিয়েছে ওই কর্মীকে বকেয়া বেতনসহ স্বপদে পূনর্বহাল করার জন্য। অপর একজন ইউনিয়ন সমর্থক কর্মকর্তার উপর হতেও অভিযোগ তুলে নিতে বলা হয়েছে টেসলাকে। এতেই থামেনি টেসলার উপর আদালতের খড়্গ। ইলন মাস্ককে নির্দেশ দেওয়া হয়েছে ক্যালিফোর্নিয়ার টেসলা কারখানায় হাজির হতে এবং সেখানে সভায় ইলন মাস্ক নিজে বা কোনো একজন কর্মী একটি নোটিশ পড়ে শোনাবেন যাতে উল্লেখ থাকবে যে টেসলা আইন ভেঙ্গেছে। 

এই রায় মার্কিন প্রযুক্তি জগতের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। কারণ, সিলিকন ভ্যালি অনেক আগে থেকেই শ্রমিক ইউনিয়ন বিরোধী বলে পরিচিত। অ্যামাজন ইতোমধ্যেই তার কর্মীদের ইউনিয়ন বিরোধী প্রশিক্ষণ ভিডিও দেখিয়েছে। টিমস্টার, দ্য ইউনাইটেড ফুড এন্ড কমার্শিয়াল ওয়ার্কারস ইউনিয়ন এবং রিটেইল, হোলসেল এন্ড ডিপার্টমেন্ট স্টোর ইউনিয়নসহ বিভিন্ন শ্রমিক ইউনিয়নের বিরুদ্ধে অবস্থান অ্যামাজনের।

তবে টেসলা মার্কিন ফেডালের সংস্থা ন্যাশনাল লেবার রিলেশনস বোর্ডের কাছে এই রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবে। রায়ে বিচারক ট্রেসি মন্তব্য করেন, ওই বোর্ডে প্রেসিডেন্টর নিয়োগ করা পাঁচজন সদস্যের কাছে হয়তো টেসলা আপিল নিয়ে যাবে।

রিচারকের রায় বা মন্তব্যের বিষয়ে টেসলার তরফ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।