শত কোটির পথে উইন্ডোজ ১০

উইন্ডোজ ১০ এর ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটিতে নেওয়ার লক্ষ্যে কাজ করছে মাইক্রসফট। প্রতিষ্ঠানটি জানায়, ২০১৫ সালে বাজারে আসা অপারেটিং সিস্টেমটি গত ১২ মাসেই ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশী হারে বাড়িয়ে এখন ৯০ কোটিতে পৌঁছেছে।

মো. ফয়সাল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2019, 02:01 PM
Updated : 27 Sept 2019, 02:01 PM

মাইক্রোসফটের মর্ডান লাইফ এন্ড ডিভাইস গ্রুপের ভাইস প্রেসিডেন্ট ইউসুফ মেহেদী একটি টুইট বার্তায় জানিয়েছেন, “উইন্ডোজ ১০ এর এখন ৯০ কোটির বেশী গ্রাহক! আমাদের গ্রাহকদের অসংখ্য ধন্যবাদ। আগের তুলনায় গত ১২ মাসে আমরা নতুন অনেক গ্রাহক পেয়েছি। গ্রাহকদের মধ্যে পিসি ব্যবহারকারী থেকে শুরু করে হলো লেন্স, এক্সবক্স এবং সারফেইস ট্যাবসহ সব রকম গ্রাহকই রয়েছেন।”

২০১৮ সালের সেপ্টেম্বরে উইন্ডোজ ১০ এর  গ্রাহক ছিল ৭০ কোটি । এরপর এ বছর মার্চে এই সংখ্যা বেড়ে হয় ৮০ কোটি। আর এ মাসেই গ্রাহক সংখ্যা পৌঁছেছে ৯০ কোটিতে-- খবর আইএএনএস-এর।

উইন্ডোজের নতুন সংস্করণ উইন্ডোজ ১০ বাজারে আসার চার বছরের মধ্যেই পিসি ব্যবহারকারীর ৫০ শতাংশই এখন নতুন সংস্করণের আওতায় এসে গেছে। গত বছরের জুলাইতে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের বাজার দখল ছিল ৪৮.৮৬ শতাংশ। এরপর অগাস্টে তা ২.১৩ শতাংশ বেড়ে ৫০.৯৯ শতাংশ শেয়ারে পৌঁছে। ২০১৬ সালের জুলাই মাসে বিনামূল্যে আপগ্রেডের সুবিধা শেষ হওয়ার পর থেকেই গ্রাহক বৃদ্ধির হার তুলনামূলক কমতে থাকে।

অপরদিকে উইন্ডোজ ৮ বরাবরই রয়েছে ০.৬৩ শতাংশ ডিভাইসের দখলে, যেখানে উইন্ডোজ ৮.১ এর ক্ষেত্রে গ্রাহক সংখ্যা ০.৯১ শতাংশ কমে এখন ৪.২০ শতাংশে দাঁড়িয়েছে।