যুক্তরাষ্ট্রেই ম্যাক প্রো বানাবে অ্যাপল

যুক্তরাষ্ট্রের টেক্সাসের অস্টিন কারখানাতেই নতুন ম্যাক প্রো ডেস্কটপ বানানো হবে বলে সোমবার ঘোষণা দিয়েছে অ্যাপল। মার্কিন সরকারের পক্ষ থেকে কিছুটা শুল্ক ছাড় পাওয়ার পরই এই সিদ্ধান্তের নিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2019, 06:20 AM
Updated : 24 Sept 2019, 06:20 AM

কম্পিউটার যন্ত্রাংশের ওপর শুল্ক ছাড় পেতে মার্কিন বাণিজ্য নীতি নির্ধারকদের কাছে ১৫টি আবেদন করেছিলো অ্যাপল। এর মধ্যে শুক্রবার ১০টি আবেদন অনুমোদন দেওয়া হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

অ্যাপলের এক বিবৃতিতে বলা হয়, “ডজন খানেক মার্কিন প্রতিষ্ঠানের নকশা করা, এবং উৎপাদিত যন্ত্রাংশ থাকবে নতুন ম্যাক প্রো-তে।”

মার্কিন কর্মকর্তাদের এই পদক্ষেপ যুক্তরাষ্ট্রেই ডিভাইস প্রস্তুত করতে অ্যাপলকে সহায়তা করবে। আমদানিকৃত যন্ত্রাংশের খরচ কমবে এর মাধ্যমে।

আগের প্রজন্মের ডেস্কটপগুলো অস্টিনের যে কারখানায় বানানো হয়েছে নতুন ম্যাক প্রো ডেস্কটপও একই কারখানায় বানানো হবে বলে জানিয়েছে অ্যাপল।

নতুন ম্যাক প্রো ডেস্কটপ রাজনৈতিক বিষয় হয়ে দাঁড়ায় চলতি বছরের শুরুতে যখন ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয় ডিভাইসটির উৎপাদন চীনে সরিয়ে নেওয়া হচ্ছে।

সে সময় এই প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “আমাদের অন্যান্য সব পণ্যের মতোই ম্যাক প্রো’র নকশা এবং প্রকৌশলের কাজ করা হয় ক্যালিফোর্নিয়ায় এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ থেকে আসা যন্ত্রাংশ যোগ করা হয়।”