ম্যালওয়্যার ছড়িয়ে হাতিয়ে নিলো কোটি ডলার!

প্রযুক্তি সমর্থনের  নামে ম্যালওয়্যার ছড়িয়ে হাতিয়ে নিয়েছেন এক কোটি মার্কিন ডলার;  এমন এক ঘটনায় দুই জনকে গ্রেপ্তার করেছে মার্কিন পুলিশ।

ফয়সাল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2019, 07:17 PM
Updated : 22 Sept 2019, 07:17 PM

ম্যালওয়্যারের  শিকার হয়েছে প্রায় সাড়ে সাত হাজার ভুক্তভোগী, যার বেশীরভাগই বয়স্ক লোক-- খবর আইএনএস-এর।

গেপ্তার হওয়া ঐ দুই ব্যক্তি হলেন রোমানিয়া লেভিয়া এবং আরিফুল হক। তাদের বিরুদ্ধে অভিযোগ ছিলো যে তারা প্রযুক্তি সমর্থনের নামে এক ধরনের ওয়েবসাইট পরিচালনা করছিলেন। ওই সাইট থেকে ভুয়া নিরাপত্তা বার্তা পপআপের মাধ্যমে ভুক্তভোগীদের পিসিতে ম্যালওয়্যার দেওয়া হয়। আর ভুক্তভোগীদেরকে বিশ্বাস করানো হয় যে তাদের কম্পিউটারে এক ধরনের বাগ ঢুকেছে।

পরবর্তীতে  ভুক্তভোগীদের একটি নম্বরে কল করতে বলা হয়। কল করলে ওপার থেকে সমস্যা সমাধানের নাম করে বিভিন্ন কৌশলে তাদের থেকে অর্থ হাতিয়ে নেওয়া হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ওই দুই ব্যাক্তি তাদের শিকারদের কাছে থেকে এককালীন, বাৎসরিক এবং আজীবন এই তিনটি ধারায় একশ' ডলার থেকে হাজার ডলার পর্যন্ত হাতিয়ে নিয়েছেন বলেও জানানো হয়েছে।

এ ব্যাপারে মার্কিন বিচার বিভাগ থেকে গত বুধবার একটি অভিযোগপত্র দাখিল করা হয়, সেখানে বলা হয় অভিযুক্ত দুই ব্যক্তি কেন্দ্রীয় পর্যায় থেকে সার্বিক কর্মকাণ্ডটি পরিচালনা করে। ২০১৫ সালের মার্চ মাস হতে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত তারা এই অপকর্ম চালিয়েছে।

লেভিয়াকে লাস ভেগাস থেকে এবং আরিফুলকে নিউ ইয়র্ক থেকে গ্রেপ্তার করেছে পুলিশ।