কাজ নিয়ে অভিযোগের অধিকার আছে গুগল কর্মীদের

কাজ আর কাজের অবস্থা নিয়ে অভিযোগের অধিকার রাখেন কর্মীরা, বিষয়টি কর্মীদের মনে করিয়ে দিতে বলা হয়েছে প্রযুক্তি জায়ান্ট গুগলকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2019, 05:11 PM
Updated : 13 Sept 2019, 05:11 PM

ইউএস ন্যাশনাল লেবার রিলেশনস বোর্ড-এর সঙ্গে একটি মীমাংসায় পৌঁছেছে গুগল। এই মীমাংসার অংশ হিসেবে কর্মীদের অধিকার সম্পর্কে তাদেরকে জানিয়ে দেওয়ার বিষয়টি উঠে এসেছে বলে বিবিসি'র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গুগল বর্তমানে যেভাবে অভিযোগগুলো ব্যবস্থাপনা করে সে বিষয়ে কর্মীরা জানানোর পর নীতিনির্ধারকদের সঙ্গে আলোচনায় ছিল প্রতিষ্ঠানটি।

২০১৮ সালের শেষদিকে গুগল কর্মীরা প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ ব্যবস্থাপকদের বিরুদ্ধে আনা যৌন হয়রানির অভিযোগগুলো প্রতিষ্ঠানটি যেভাবে নিয়েছে তা নিয়ে প্রতিবাদ জানায়।

এই মীমাংসার অংশ হিসেবে গুগল নোটিশ প্রকাশ করবে যেখানে বলা থাকবে, কর্মীরা তাদের কাজ নিয়ে খোলামেলাভাবে কথা বলতে পারবেন। সেই সঙ্গে তাদের কর্মস্থলের নিরাপত্তা ও পারিশ্রমিক বাড়ানো নিয়েও খোলামেলা চাপ দিতে পারবেন।

এ ছাড়াও কর্মীরা এ বিষয়ে কিছু বললে তা নিয়ে তাদের বিরুদ্ধে গুগল কোনো ব্যবস্থা নিতে পারবে না- এ বিষয়েও জোর দেওয়া হয়েছে মীমাংসায়।

গুগলের এক কর্মী কেভিন কারনেকি জানান, ২০১৮ সালের জুনে তার রাজনৈতিক মতাদর্শের জন্য তাকে বহিষ্কার করা হয়েছিল। গুগলের দাবি, তিনি একটি ইউএসবি ড্রাইভে করে প্রতিষ্ঠানের গোপন তথ্য নিয়েছিলেন আর প্রতিষ্ঠানের নীতিমালা লঙ্ঘন করেছেন।

এছাড়া অন্যান্য যেসব অভিযোগ নিয়ে বোর্ড তদন্ত করছে সেগুলোর বিস্তারিত এখনও প্রকাশিত হয়নি।