৬৯৯ ডলারে মিলবে আইফোন ১১!

যেখানে ফোল্ডএবল ফিচার এনে স্যামসাং মোবাইল ফোনের দাম নিয়ে গিয়েছে প্রায় দুই হাজার ডলারে, সেখানে স্রেফ ৬৯৯ ডলার থেকে নতুন প্রিমিয়াম ফোনের দাম ঠিক করলো অ্যাপল।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2019, 08:15 PM
Updated : 10 Sept 2019, 08:15 PM

ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে নিজেদের প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানটি অনলািইনে স্ট্রিম করে অ্যাপল। এই প্রথমবার ইউটিউবেও অনুষ্ঠানটি সরাসরি দেখতে পেয়েছেন আগ্রহীরা।

কিছুদিন ধরেই স্মার্টফোনের বাজারে নিয়ামক ফিচার হয়ে দাঁড়িয়েছে একাধিক ক্যামেরার সমম্বয় এবং ভাঁজ করা যায় এমন পর্দা। নতুন আইফোনেও দুটি মডেলে দেখা যাচ্ছে তিনটি ক্যামেরার ফিচার যোগ হয়েছে। তবে অ্যাপল সম্ভবত বাজীর ঘোড়া হিসেবে পর্দার মাপে নজর না দিয়ে ফোনের দামে চমক দেখালো।

নতুন তিনটি মডেলের আইফোনের দাম ফিচারভেদে ১০৯৯ ডলার পর্যন্ত গিয়েছে বটে, কিন্তু কেউই সম্ভবত কল্পনা করেননি সাতশ’ ডলারের মধ্যেই নতুন আইফোনের অন্তত একটি মডেলের দাম রাখা হবে। আগের মডেল আইফোন এক্সআর-এর তুলনায় ৫০ ডলার কমিয়ে নতুন প্রিমিয়াম মডেলের দাম শুরু করেছে অ্যাপল।

নতুন তিনটি মডেলের একটিকে বলা হচ্ছে আইফোন ১১ প্রো ম্যাক্স, আইফোন ১১ প্রো এবং আইফোন ১১। আগের বছরগুলোতে সাধারণত অ্যাপল বড় পর্দার মডেলগুলোর বেলায় ‘প্লাস’ কথাটি যোগ করতো।

নতুন মডেলগুলোয় আইফোন ১১ প্রো এবং আইফোন প্রো ম্যাক্স এর পর্দার মাপ যথাক্রমে ৫.৮ এবং ৬.৫ ইঞ্চি। অপরদিকে আইফোন ১১-এর পর্দার মাপ ৬.১ ইঞ্চি।

নতুন আইফোনের নকশা রাখা হয়েছে আগের মতোই। এর পরিবর্তন কিছুটা দেখা গেছে পেছনের দিকে। নতুন ডুয়াল ক্যামেরা ব্যবস্থা রাখা হয়েছে আইফোন ১১-তে। অনুষ্ঠানে এই ক্যামেরার কিছু দারুন আলট্রা ওয়াইড ছবি দেখানো হয়।

ক্যামেরা ছাড়াও আইফোন ১১-এ যোগ করা হয়েছে এ১৩ বায়োনিক চিপ। চিপটিকে এখন পর্যন্ত নিজেদের তৈরি সবচেয়ে শক্তিশালী স্মার্টফোন প্রসেসর দাবি করেছে অ্যাপল।

আইফোন ১১-এর পর আরও দুইটি নতুন আইফোনের ঘোষণা এসেছে এবারের ইভেন্টে। পেছনে তিন ক্যামেরা ব্যবস্থার আইফোন ১১ প্রো এবং আইফোন ১১ প্রো ম্যাক্স-এর ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। মঞ্চে ডিভাইসটির বিস্তারিত বর্ণনা নিয়ে আসেন অ্যাপলের বৈশ্বিক বিপণন বিভাগের প্রধান ফিল শিলার।

আইফোন ১১ প্রো এবং আইফোন ১১ প্রো ম্যাক্স-এর পেছনের তিনটি ক্যামেরা সেন্সরের মধ্যে একটি টেলিফটো, একটি ওয়াইড লেন্স এবং অন্যটি আলট্রা ওয়াইড লেন্স। ডিভাইসটি দিয়ে ধারণ করা বেশ কিছু দারুণ ছবি এবং ভিডিও ডেমো দেখানো হয়েছে অনুষ্ঠানে। অ্যাপলের দাবি স্মার্টফোনে সর্বোচ্চ মানের ভিডিও পাওয়া যাবে নতুন আইফোন ১১ প্রো ডিভাইসে।

ডিভাইসগুলোতে আগের চেয়ে উন্নত পর্দাও রেখেছে অ্যাপল। নতুন এই পর্দার নাম বলা হয়েছে সুপার রেটিনা এক্সডিআর।

আগের চেয়ে ব্যাটারি ব্যাকআপও বেশি পাওয়া যাবে নতুন আইফোনগুলোতে। আইফোন ১১ প্রো-তে আগের আইফোন Xএস-এর চেয়ে চার ঘন্টা এবং আইফোন ১১ প্রো ম্যাক্সে আগের আইফোন Xএস ম্যাক্সের চেয়ে পাঁচ ঘন্টা বেশি ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে বলে দাবি করেছে অ্যাপল।

আইফোন ১১-এর দাম কিছুটা কমলেও আইফোন ১১ প্রো’র বাজার মূল্য শুরু হচ্ছে ৯৯৯ মার্কিন ডলার থেকে। আর আইফোন ১১ প্রো ম্যাক্স-এর দাম শুরু হচ্ছে ১০৯৯ ডলারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অ্যাপল পার্কের স্টিভ জবস অডিটোরিয়ামে বাংলাদেশ সময় রাত ১১ টায় শুরু হয় প্রতিষ্ঠানের সেপ্টেম্বর ইভেন্ট। কোনো নাটকীয়তা ছাড়াই সাধারণভাবে অনুষ্ঠানের সূচনা করেন অ্যাপল টিম কুক।