কারখানা নিয়ে সমালোচনার জবাব দিলো অ্যাপল

চীনে আইফোন কারখানায় কাজের পরিবেশ নিয়ে সমালোচনার জবাব দিয়েছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2019, 01:05 PM
Updated : 10 Sept 2019, 01:05 PM

আইফোন কারখানা নিয়ে এক প্রতিবেদনে বলা হয়, ফক্সকন কর্মীরা বোনাস পাচ্ছেন না, ওভারটাইম করতে বাধ্য করা হচ্ছে এবং অনেক বেশি সংখ্যায় খণ্ডকালীন কর্মীক চাকুরিচ্যুত করা হচ্ছে।

চীনা আইন অনুযায়ী কারখানায়  সর্বোচ্চ ১০ শতাংশ খণ্ডকালীন কর্মী রাখা যাবে।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, অ্যাপল স্বীকার করেছে যে, খণ্ডকালীন কর্মীর সংখ্যা মাত্রা ছাড়িয়েছে, কিন্তু অন্যান্য অভিযোগ অস্বীকার করেছে মার্কিন প্রতিষ্ঠানটি।

ক্যাম্পেইন গ্রুপ চায়না লেবার ওয়াচের পক্ষ থেকে বলা হয়, তাদের তদন্তকারীরা ঝেংঝৌয়ের কারখানায় কাজ করেছেন এবং দলের একজন সেখানে চার বছরের বেশি সময় ধরে রয়েছেন।

ক্যাম্পেইন গ্রুপটির দাবি, কারখানার ৫০ শতাংশ কর্মী খণ্ডকালীন, এর মধ্যে কিছু শিক্ষার্থী, আর তারা অঙ্গীকার অনুযায়ী বোনাস পাচ্ছেন না।

এই অভিযোগের জবাবে অ্যাপলের বিবৃতিতে বলা হয়, “আমরা নিশ্চিত হয়েছি যে, সব কর্মীকে ঠিকভাবেই ক্ষতিপূরণ দেওয়া হয়েছে, ওভারটাইম পারিশ্রমিক এবং বোনাসসহ, সব ওভারটাইম স্বেচ্ছায় করা হয়েছে কাউকে জোর করার প্রমাণ মেলেনি।”

আগের মাসে অ্যামাজনকে নিয়েও একই ধরনের দাবি করেছে চায়না লেবার ওয়াচ। ফক্সকন কারখানায় ইকো ডিভাইস বানাতে শিক্ষানবীশ কিশোর কর্মীরা দীর্ঘ সময় ধরে কাজ করছেন বলে দাবি করা হয়েছে। বিষয়টি নিয়ে তদন্ত চালিয়েছে অ্যামাজন।

অ্যামাজনের পক্ষ থেকে বলা হয়, “কর্মীদের ওপর বল প্রয়োগের কোনো প্রমাণ মেলেনি এবং আমরা নিশ্চিত করতে পারি যে, কারখানায় এখন কোনো শিক্ষানবীশ কর্মী ওভারটাইম করছেন না।”

অ্যাপলের আইফোনসহ বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন ডিভাইস তৈরি করে থাকে ফক্সকন।