যেভাবে চাঁদে নামবে ভারতের বিক্রম ও প্রজ্ঞান

সবকিছু ঠিক থাকলে শনিবার প্রথম প্রহরে ইতিহাসের পাতায় নাম লেখাবে ভারতের চন্দ্রযান-২ মিশন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2019, 06:58 PM
Updated : 6 Sept 2019, 08:03 PM

এই মিশন সফল হলে মূল অরবিটার থেকে আলাদা হয়ে চাঁদের ৭০ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশে অবতরণ করবে চন্দ্রযানের ল্যান্ডার ‘বিক্রম’। তারপর উপযোগী পরিবেশে ল্যান্ডার বিক্রম থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান।

সেক্ষেত্রে চন্দ্রপৃষ্ঠের সবেচেয়ে দক্ষিণে রোভার নামানোর সাফল্য ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের হাতে ধরা দেবে।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) তথ্য অনুযায়ী, ভারতীয় সময় শুক্রবার রাত দেড়টা থেকে আড়াইটার মধ্যে বিক্রম চাঁদের জমিন স্পর্শ করবে।

এরপর চাঁদের পরিবেশ পর্যবেক্ষণ করে সুবিধাজনক পরিবেশে বেরিয়ে আসবে প্রজ্ঞান। আর তা ঘটতে পারে ভোর সাড়ে ৫টা থেকে সাড়ে ৬টার মধ্যে।

ছয় চাকার রোবট যান প্রজ্ঞান সেকেন্ডে এক সেন্টিমিটার বেগে চন্দ্রপৃষ্ঠের ৫০০ মিটার এলাকা পরিভ্রমণ ও তথ্য সংগ্রহ করবে। প্রজ্ঞানের এই অভিযাত্রা চলবে এক চন্দ্রদিন, যা পৃথিবীর ১৪ দিনের সমান।

এখন পর্যন্ত চাঁদে অবতরণের চেষ্টা হয়েছে ৩৮ বার।এর মধ্যে সফল হয়েছে ২০টি চেষ্টা। চাঁদের দক্ষিণ পিঠে একটি সফল অবতরণ দেখার জন্য পুরো বিশ্ব এখন তাকিয়ে আছে চন্দ্রযান-২ এর দিকে।

ইসরো জানাচ্ছে, অবতরণের ঠিক এক মিনিট আগে চাঁদের ছবি তুলবে ল্যান্ডার বিক্রম। এর চার ঘণ্টা পর, ল্যান্ডার থেকে বেরিয়ে এসে বিক্রমের ছবি তুলবে প্রজ্ঞান।

চন্দ্রপৃষ্ঠের ৩৫ কিলোমিটার উপর থেকে অবতরণের প্রস্তুতি নিতে শুরু করবে বিক্রম। এসময় উপবৃত্তাকার গতিতে নিজেকে চাঁদের পিঠের সাপেক্ষে ৯০ ডিগ্রি কোণে নিয়ে আসবে ল্যান্ডার।  

ওই বিশেষ মুহূর্তের বিভিন্ন ধাপে কী ঘটবে তা সম্ভাব্য সময় ধরে তুলে ধরা হয়েছে ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে। (এই হিসাব করা হয়েছে ভারতীয় সময় ধরে)

 

১টা ৩৮ মিনিট: চন্দ্রযান-২ চন্দ্রপৃষ্ঠের ৩৫ কিলোমিটার উপর থেকেই অবতরণের প্রস্তুতি নিতে শুরু করবে। ৭ দশমিক ৪ কিলোমিটার উপর থেকে বিক্রম নিজের গতিকে নিয়ন্ত্রণ শুরু করবে।  

১টা ৫০ মিনিট: নামতে নামতে চাঁদের পিঠ স্ক্যান করবে বিক্রম, অবতরণের সবচেয়ে উপযুক্ত জায়গাটি খুঁজে বের করা হবে।

১টা ৫২ মিনিট: চাঁদের ছবি ইসরোকে পাঠাবে ল্যান্ডার। 

১টা ৫৩ মিনিট:  চাঁদের বুকে বিক্রমের অবতরণ ঘটবে।

৩টা ৫৩ মিনিট: ল্যান্ডার থেকে একটি র‌্যাম্প বেরিয়ে আসবে, তৈরি হবে রোবার প্রজ্ঞানকে চাঁদে নামানোর পথ।

৪টা ২৩ মিনিট: ল্যান্ডারে ভেতরে সচল হয়ে উঠবে রোভার প্রজ্ঞান।

৫টা ০৩ মিনিট: প্রজ্ঞানের সোলার প্যানেলগুলো চালু হতে থাকবে।

৫টা ১৯ মিনিট: র‌্যাম্পের উপর দিয়ে গড়িয়ে নেমে আসবে ৬ চাকার প্রজ্ঞান। চাঁদের মাটি স্পর্শ করতে ১০ মিনিট সময় লাগবে।

৫টা ৪৫ মিনিট: বিক্রমের ছবি নেবে প্রজ্ঞান এবং তা পাঠিয়ে দেবে পৃথিবীতে, ভারতের মহাকাশ গবেষণা সংস্থায়।

চাঁদে এটা ভারতের দ্বিতীয় মিশন। এর আগে চন্দ্রযান-১ দক্ষিণ মেরুতে একটি প্রোব নামায়। তবে তখন কোনো ল্যান্ডারের নিয়ন্ত্রিত অবতরণ হয়নি।  কোনো রোভারও নামানো হয়নি।

চাঁদে নিয়ন্ত্রিত অবতরণের মিশন সফল হলে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর তালিকায় চতুর্থ দেশ হিসেবে নাম লেখাবে ভারত। প্রজ্ঞান ঠিকমত কাজ করলে ভারত হবে চন্দ্রপৃষ্ঠে রোভার চালাতে সফল হওয়া তৃতীয় দেশ।  আর চন্দ্রযান-২ সফল হলে প্রজ্ঞান যেখানে পৌঁছাবে, চাঁদের এতটা দক্ষিণে মানুষের তৈরি কোনো যান এর আগে পৌঁছায়নি।

ভারতের মহাকাশ গবেষণার পুরোধা বিজ্ঞানী বিক্রম সারাভাইয়ের নামে ল্যান্ডারের নাম হয়েছে বিক্রম। আর প্রজ্ঞান মানে জ্ঞান।