হুয়াওয়ের বিষয়ে চীনের সঙ্গে কোনো আলোচনা নয়: ট্রাম্প

হুয়াওয়েকে কালোতালিকাভূক্তি নিয়ে চীনের সঙ্গে কোনো আলোচনা করতে চান না মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2019, 11:16 AM
Updated : 5 Sept 2019, 11:16 AM

অর্থনীতির দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় দেশগুলোর দু’টি যুক্তরাষ্ট্র ও চীন। উভয় দেশই চাচ্ছে তাদের মধ্যে চলমান বাণিজ্যিক দ্বন্দের ইতি টানতে। তবে হুয়াওয়ের বিষয়ে কোনো আলোচনা করতে চান না বলে জানিয়েছেন ট্রাম্প-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, “এটা জাতীয় নিরাপত্তার বিষয়। হুয়াওয়ে আমাদের সেনাবাহিনী, আমাদের গোয়েন্দা সংস্থাগুলোর জন্য বড় চিন্তার কারণ এবং আমরা হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করছি না।”

“চীনকে সম্মান জানিয়েই আমরা দেখবো সামনে কী হয়, কিন্তু এই মুহুর্তে আলোচনার জন্য হুয়াওয়ে কোনো বড় বিষয় নয়।”

ট্রাম্পের এমন মন্তব্য থেকে ইঙ্গিত পাওয়া গেছে বেইজিংয়ে বাণিজ্যিক আলোচনায় চীনা প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি নিয়ে আলোচনা হবে কিনা।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন বেইজিংয়ের সঙ্গে বাণিজ্যিক চুক্তির আলোচনায় হুয়াওয়ের বিষয়টিও রাখতে কোনো অসুবিধা নেই।

চলতি বছর গ্রীষ্মে ট্রাম্প এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বৈঠকে তারা একমত হন যে হুয়াওয়েকে ছাড় দেবে যুক্তরাষ্ট্র এবং মার্কিন প্রতিষ্ঠান থেকে পণ্য কিনতে পারবে চীন।

জাতীয় নিরাপত্তার কারণে মে মাসে বাণিজ্য মন্ত্রণঅলয়ের এনটিটি লিস্টে হুয়াওয়ের নাম যোগ করা হয়। বিশেষ লাইসেন্স ছাড়া এই তালিকার প্রতিষ্ঠানগুলোর কাছে পণ্য বিক্রি করতে পারে না মার্কিন প্রতিষ্ঠানগুলো।