সব দিক থেকেই মানব ক্ষমতাকে ছাড়িয়ে যাবে এআই: মাস্ক

সব দিক থেকেই কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) মানব ক্ষমতাকে ছাড়িয়ে যাবে বলে মত দিয়েছেন টেসলা এবং স্পেসএক্স প্রধান ইলন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2019, 03:32 PM
Updated : 29 August 2019, 03:32 PM

বুধবার আলিবাবা চেয়ারম্যান জ্যাক মা’র সঙ্গে এআইয়ের মতো উন্নয়নশীল প্রযুক্তি নিয়ে বিতর্কের সময় এমনটা দাবি করেছেন মাস্ক।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, ওয়ার্ল্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কনফারেন্সে মাস্ক বলেন, একদিন কম্পিউটার “সব দিক থেকেই” মানব ক্ষমতাকে ছাড়িয়ে যাবে। অন্যদিকে জ্যাক মা বলেন, মানুষ সব সময়ই এর নিয়ন্ত্রকের ভূমিকায় থাকবে।

এআইয়ের উন্নতির উদাহরণ দিতে গিয়ে দাবা এবং চীনা বোর্ড গেইম গো’র কথা বলেছেন টেসলা ও স্পেসএক্স প্রধান।

মস্তিষ্কের জন্য চিপ বানানোর লক্ষ্যে নিউরালিঙ্ক নামের একটি প্রতিষ্ঠান গঠন করেছেন মাস্ক। প্রতিষ্ঠানটি নিয়ে মাস্ক বলেন, মস্তিষ্কের সঙ্গে মেশিনের সরাসরি যোগাযোগের মাধ্যমে মানুষের ক্ষমতা আরও বাড়বে।

চলতি বছরের জুলাই মাসে চিপের মধ্যে মস্তিষ্কের ক্ষুদ্র ‘থ্রেড’ বসানোর কথা জানিয়েছে নিউরালিঙ্ক। ব্রেইন-মেশিন ইন্টারফেইস হিসেবে এটি ব্যবহার করা যেতে পারে বলে জানানো হয়েছে।

ভবিষ্যতে কোনো তারের সংযোগ ছাড়াই মস্তিষ্ক থেকে বিশাল ডেটা পাঠাতে এবং পড়তে পারবে এই চিপ।

অন্যদিকে আলিবাবা চেয়াম্যানের দাবি, মেশিন মানুষকে নিয়ন্ত্রণ করবে এমনটা “অসম্ভব”।

দাবা এবং গো খেলায় এআই নিয়ে মাস্কের অভিমতের জবাবে মা বলেন, এই খেলাগুলো বানানো হয়েছে এক ব্যক্তির সঙ্গে অন্য ব্যক্তির খেলার জন্য, ব্যক্তির সঙ্গে মেশিনকে খেলানোর জন্য নয়।

“দুইটি কম্পিউটার একে অপরের সঙ্গে লড়ছে আমি এটা দেখলে খুশি হবো,” যোগ করেন মা।