চুরির অভিযোগ গঠন উবার প্রকৌশলীর বিরুদ্ধে

স্বচালিত গাড়ির প্রযুক্তি চুরির দায়ে উবার এবং গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের সাবেক জেষ্ঠ্য প্রকৌশলীর বিরুদ্ধে মামলা করেছে মার্কিন বিচার বিভাগ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2019, 07:43 PM
Updated : 28 August 2019, 07:43 PM

অ্যালফাবেটের স্বচালিত গাড়ির প্রযুক্তিসহ ৩৩টি গোপন বাণিজ্যিক তথ্য চুরির অভিযোগ আনা হয়েছে অ্যান্থনি লেভানডস্কি নামের ওই কর্মীর বিরুদ্ধে-- খবর বিবিসি’র।

২০১৬ সালে অ্যালফাবেটের স্বচালিত গাড়ির প্রতিষ্ঠান ওয়েইমো ছাড়েন লেভানডস্কি। পরবর্তীতে উবারের স্বচালিত গাড়ির প্রকল্পের নেতৃত্ব দেওয়ার পর এখন নিজের প্রতিষ্ঠান চালাচ্ছেন তিনি।

তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন লেভানডস্কি।

লেভানডস্কির আইনজীবী মাইলস এলিচ বলেন, “এই গোপন ফাইলগুলোর একটিও উবার বা অন্য প্রতিষ্ঠান বা অন্য কোনো ব্যক্তির কাছে যায়নি।”

এর আগেও স্বচালিত গাড়ির প্রযুক্তি নিয়ে মামলায় লড়েছে ওয়েইমো এবং উবার। ২০১৮ সালে এই মামলা মীমাংসা করে অ্যাপভিত্তিক গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠানটি। যদিও ওই মামলার অংশ ছিলেন না লেভানডস্কি।

এবারে মামলায় দাবি করা হয়েছে, ওয়েইমো ছাড়ার আগে লেভানডস্কি ২০১৫ সালে অ্যালফাবেটের স্বচালিত গাড়ির প্রযুক্তি নিয়ে হাজার হাজার ফাইল ডাউনলোড করেছেন। এর মধ্যে স্বচালিত গাড়ির মূল সেন্সর প্রযুক্তি লিডারের বিস্তারিত তথ্য রয়েছে।

ক্যালিফোর্নিয়ার রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেভিড অ্যান্ডারসন বলেন, “আমাদের সবারই চাকরি বদলের অধিকার রয়েছে, তবে প্রতিষ্ঠান ছাড়ার সময় পকেট ভারি করার অধিকার আমাদের কারও নেই। চুরি কোনো উদ্ভাবন নয়।”

২০১৮ সালে মামলা মীমাংসায় উবারের পক্ষ থেকে অঙ্গীকার করা হয়েছে যে তারা অ্যালফাবেটের স্বচালিত গাড়ির কোনো প্রযুক্তি ব্যবহার করবে না এবং ওয়েইমোকে উবারের ০.৩৪ শতাংশ শেয়ারের মালিকানা দেবে।

এবারে লেভানডস্কির বিরুদ্ধে আনা অভিযোগ সত্যি প্রমাণিত হলে তাকে সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড এবং প্রতিটি বাণিজ্যিক তথ্যের জন্য আড়াই লাখ করে মোট ৮২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার জরিমানা করা হতে পারে।

গুগলের স্বচালিত গাড়ির প্রকল্পের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন লেভানডস্কি। ২০১৬ সালে নিজস্ব স্টার্ট-আপ ওটো চালু করতে গুগল ছাড়েন তিনি। পরবর্তীতে ওটো অধিগ্রহণ করেছে উবার।

উবারের পক্ষ থেকে বলা হয়েছে, “তারা তদন্ত চলাকালীন সরকারকে সহায়তা করেছে এবং তারা সহায়তা চালিয়ে যাবে।”

আরও খবর