পিক্সেল ফোন নিয়ে চীন থেকে ভিয়েতনাম যাচ্ছে গুগল

পিক্সেল স্মার্টফোনের উৎপাদন চীন থেকে ভিয়েতনামে সরাতে আগ্রাসী এক পরিকল্পনা নিয়ে এগুচ্ছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2019, 02:49 PM
Updated : 28 August 2019, 02:49 PM

দক্ষিণ-পূর্ব এশিয়ায় স্বল্প খরচের উৎপাদন চেইন তৈরি করতে চাইছে মার্কিন এই প্রযুক্তি জায়ান্ট যা আদতে প্রতিষ্ঠানটির উচ্চাভিলাসী হার্ডওয়্যার প্রকল্পের সহায়ক হিসাবে কাজ করবে বলে নিক্কেই এশিয়ান রিভিউয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে।

পরিকল্পনার অংশ হিসেবে এক অংশীদার প্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে গুগল এই গ্রীষ্মেই উত্তর ভিয়েতনামের ব্যাক নিনেহ প্রদেশে একটি পুরানো নোকিয়া কারখানা রূপান্তরের কাজে হাত দিয়েছে। ওই কারখানায় পিক্সেল ফোনের উৎপাদন প্রস্তুতির অংশ হিসেবেই এই কর্মযজ্ঞ শুরু হয়েছে বলে পরিকল্পনার সাথে জড়িত গুগলের দুই ব্যক্তি জানিয়েছেন। ওই একই প্রদেশে এক দশক আগে থেকেই স্যামসাং তাদের স্মার্টফোন তৈরি করে আসছে। ফলে, গুগল এখানে একটি অভিজ্ঞ কর্মী বাহিনী পাবে।

একদিকে উচ্চ বেতনের চীনা শ্রমিক অপরদিকে ওয়াশিংটন-বেইজিংয়ের বাণিজ্য দ্বৈরথ, ফলে ভিয়েতনামকেন্দ্রীক এই পরিকল্পনায় দুই দিক থেকে লাভের আশা করছে গুগল। সূত্রের খবর অনুযায়ী, এই ইন্টারনেট জায়ান্ট শেষ পর্যন্ত মার্কিন বাজারের জন্য তৈরি বেশিরভাগ হার্ডওয়্যার উৎপাদন চীনের বাইরে সরিয়ে নিতে চায়। এসব হার্ডওয়্যারের মধ্যে রয়েছে পিক্সেল ফোন এবং জনপ্রিয় স্মার্ট স্পিকার গুগল হোম।

স্মার্টফোন বাজারে নিজেদের মজবুত অবস্থান তৈরির জন্য ভিয়েতনামের উৎপাদন ক্ষেত্র গুগলের জন্য গুরুত্বপূর্ণ হবে। গুগল এখান থেকে বছরে প্রায় ৮০ লাখ থেকে এক কোটি স্মার্টফোন তৈরির পরিকল্পনা নিয়েছে যা এক বছর আগের তুলনায় দ্বিগুণ। গবেষণা সংস্থা কাউন্টারপয়েন্টের মতে গুগলের পিক্সেল ব্র্যান্ডটি স্মার্টফোন বাজারে এখনও বড় নাম নয় - এমনকি বিশ্বের শীর্ষ দশেও এর অবস্থান নেই। “তবে এর জনপ্রিয়তা দ্রুত বাড়ছে”।

এপ্রিল মাসে বাজারে আনা মাঝারী দামের পিক্সেল ফোন গুগলকে এ বছরের দ্বিতীয় প্রান্তিকেও মার্কিন বাজরে পঞ্চম মোবাইল ব্র্যান্ড হতে সহায়তা করেছে।

তিন বছর ধরেই মোবাইল ফোনের বৈশ্বিক বাজার পড়তির দিকে আর এই অবস্থায় মোবাইল ফোন নিয়ে গুগলের এই আগ্রাসী উদ্যোগ আদতে চাপে ফেলবে বাজারে দ্বিতীয় সারির ব্র্যান্ডগুলোকে। এই তালিকায় আছে এলজি ইলেকট্রনিক্স আর সনির মতো প্রতিষ্ঠান।

উৎপাদন তালিকায় ভিয়েতনামের নাম যোগ করার মাধ্যমে গুগল তার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য প্রদর্শনযোগ্য ফোন হিসেবে পিক্সেলের নিরবচ্ছিন্ন উৎপাদন নিশ্চিত করতে চায়। বিশ্বের শতকরা ৮০ ভাগ স্মার্টফোনই এখন চলে অ্যান্ড্রয়েডে। আর এর দিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হ্যান্ডসেট নির্মাতা চীনা প্রতিদ্বন্দ্বী হুয়াওয়ে। ক'দিন আগেই তারা উন্মোচন করেছে নিজস্ব মোবাইল প্ল্যাটফর্ম হারমনি ওএস।

২০১৮ সালে গুগল প্রায় ৪৭ লাখ স্মার্টফোন তৈরি করেছে, যা বিশ্বব্যাপী স্মার্টফোন বাজারের মাত্রই ০.৩ শতাংশ। গবেষণা সংস্থা আইডিসি জানিয়েছে, বছরের প্রথম ছয় মাসে গুগল প্রায় ৪১ লাখ ফোন তৈরি করেছে। আর এতে বড় ভূমিকা রেখেছে ৩৯৯ ডলারের পিক্সেল ৩।

বর্তমান পরিকল্পনার আওতায় গুগল এই বছরের শেষ নাগাদ পিক্সেল ৩এ ফোনের কিছু উৎপাদন চীন থেকে ভিয়েতনামে সরিয়ে নেবে বলে সূত্র জানিয়েছে। আর স্মার্ট স্পিকারগুলির বেলায় উৎপাদনের একটি অংশ থাইল্যান্ডে নিয়ে যাওয়া হতে পারে। তবে প্রতিষ্ঠানটির নতুন পণ্যের উন্নয়ন এবং প্রাথমিক উৎপাদন এখনও চীনেই থাকবে।

পাশাপশি "চীনের অভ্যন্তরে গুগলের কিছু কার্যক্রম থাকবেই। মার্কিন এই প্রযুক্তি জায়ান্ট ভালো করেই জানে যে, তারা যদি হার্ডওয়্যার তৈরির বিষয়টিতে গুরুত্ব দিতে চায় তবে চীনের বিশাল বাজারকে তারা এড়িয়ে যেতে পারবে না।"- সূত্র জানায়।