হ্যাকারদের পুরস্কার দেবে মাইক্রোসফট

ক্রোমিয়াম এজ ব্রাউজারের জন্য বাগ বাউন্টি প্রোগ্রাম চালু করেছে মাইক্রোসফট। এই প্রকল্পের মাধ্যমে ক্রোমিয়াম এজ ব্রাউজের ত্রুটি বের করতে বিশ্বজুড়ে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদেরকে আহ্বান জানাচ্ছে প্রতিষ্ঠানটি। এর জন্য পুরস্কার রাখা হয়েছে এক হাজার থেকে ৩০ হাজার মার্কিন ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2019, 09:01 AM
Updated : 26 August 2019, 09:01 AM

অনেকগুলো শ্রেণিতে পুরস্কারের ঘোষণা দিয়েছে উইন্ডোজ নির্মাতা প্রতিষ্ঠানটি। স্পুফিং এবং টেম্পারিং রিপোর্টের জন্য পুরস্কার বলা হয়েছে এক হাজার থেকে ছয় হাজার মার্কিন ডলার। তথ্য ফাঁস এবং দূর থেকে কোড পরিবর্তনের মতো দুর্বলতা বের করতে পারলে পুরস্কার দেওয়া হবে এক থেকে ১০ হাজার ডলার।

উইন্ডোজ ডিফেন্ডার অ্যাপ্লিকেশন গার্ড ফাঁকি দেওয়ার পথ বের করতে পারলে এবং ইলেভেশন অফ প্রিভিলেজ কম্বিনেশনের ত্রুটি বের করতে পারলে পুরস্কারের অঙ্ক দাঁড়াবে ৩০ হাজার মার্কিন ডলার-- খবর আইএএনএস-এর।

মাইক্রোসফটের জেষ্ঠ্য প্রোগ্রাম ব্যবস্থাপক জ্যারেক স্ট্যানলি বলেন, “মাইক্রোসফট এজ-এর নতুন সংস্করণ আনতে আমরা আজকে বাগ বাউন্টি প্রোগ্রামের পরিধি বাড়াতে পেরে আনন্দিত এবং নিরাপত্তা গবেষক কমিউনিটির সঙ্গে আমাদের অংশীদারিত্ব আরও মজবুত করতে আমরা কাজ চালিয়ে যাবো।”

“নতুন সংস্করণের ক্রোমিয়ামভিত্তিক মাইক্রোসফট এজ ব্রাউজারের গুরুতর ত্রুটি বের করতে আমরা গবেষকদেরকের স্বাগত জানাচ্ছি এবং ডেভ ও বেটা চ্যানেলের যোগ্য গবেষকদেরকে ৩০ হাজার মার্কিন ডলার পর্যন্ত পুরস্কার দেওয়া হবে।”

সম্প্রতি উইন্ডোজ ১০, ৭, ৮/৮.১ এবং ম্যাকওএস-এর জন্য ক্রোমিয়ামভিত্তিক এজ ব্রাউজারের বেটা সংস্করণ উন্মোচন করেছে মাইক্রোসফট।