কেমব্রিজ অ্যানালিটিকা: আগেই ‘জানতো’ ফেইসবুক!

কেমব্রিজ অ্যানালিটিকা যে ফেইসবুক ব্যবহারকারীদের ডেটা অপব্যবহার করতে পারে এ বিষয়ে ২০১৫ সালের সেপ্টেম্বরেই ধারণা ছিল বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটির। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2019, 02:54 PM
Updated : 24 August 2019, 02:54 PM

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পরামর্শক প্রতিষ্ঠানটির হাতে ব্যবহারকারীদের ডেটা অপব্যবহার করা হয়েছে এমন খবর প্রকাশ্যে আসার তিন মাস আগেই এ বিষয়ে জানত ফেইসবুক। শুক্রবার প্রকাশিত ভেতরকার ইমেইলে এই খবর প্রকাশ হয় বলে উল্লেখ করা হয়েছে ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফের প্রতিবেদনে। ফেইসবুকের ডেপুটি জেনারেল কাউন্সেল পল গ্রিওয়েল ওই ই-মেইল যোগাযোগের সারি ফেইসবুকের সংবাদ ব্লগে  পোস্ট করেছেন যা ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়ার অ্যাটর্নি জেনারেলের হাতে গিয়েছে।

ফেইসবুক কর্মীরা কেমব্রিজ অ্যানালিটিকা ও অন্যান্য প্রতিষ্ঠান কীভাবে সামাজিক মাধ্যমটির ডেটা ব্যবহার করছে তা নিয়ে কবে জানতে পারে সে বিষয়ে তথ্য রয়েছে ওই ইমেইলগুলোয়।

শুরুর দিকে এক ফেইসবুক কর্মী কেমব্রিজ অ্যানালিটিকা-কে “একটি ছোট ডেটা মডেলিং প্রতিষ্ঠান” হিসেবে আখ্যা দেন। এর তিন মাস পর ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, ফেইসবুকের লাখ লাখ ব্যবহারকারীর ডেটা ট্রেড ক্রুজের প্রচারণায় ব্যবহার করতে দেওয়া হচ্ছে। পরবর্তীতে পরামর্শক প্রতিষ্ঠানটি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর নির্বাচনী প্রচারণায় এই ডেটা কাজে লাগায়।

২০১৫ সালের ২২ সেপ্টেম্বর পাঠানো এক ইমেইলে বলা হয়েছে, “আমাদের সন্দেহ এই ধরনের অনেকগুলো প্রতিষ্ঠান একই রকম কাজ করছে। এর মধ্যে সবচেয়ে বড় ও রক্ষণশীলদের দিকে ঝুঁকে কাজ করছে কেমব্রিজ অ্যানালিটিকা, একটি ছোট ডেটা মডেলিং প্রতিষ্ঠান।” কেমব্রিজ অ্যানালিটিকা প্রকৃতপক্ষে কী করছে তা জানতে সহায়তা চাওয়া হয় এতে।

 

আরও খবর-