মাইনক্রাফট নিয়ে মাইক্রোসফট-এনভিডিয়া জোট

মাইনক্রাফট ভিডিও গেইমের গ্রাফিক্স আরও বাস্তবসম্মত করতে এনভিডিয়ার সঙ্গে চুক্তি করেছে মাইক্রোসফট। গেইমটির গ্রাফিক্স আরও উন্নত করতে এনভিডিয়ার ‘রিয়েল-টাইম রে ট্রেসিং’ প্রযুক্তি ব্যবহার করবে উইন্ডোজ নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2019, 04:37 PM
Updated : 19 August 2019, 04:37 PM

কোনো ভিজুয়াল দৃশ্যে কীভাবে আলো পড়বে তা সিমুলেট করে এনভিডিয়ার এই প্রযুক্তি। ফলে ভিডিও গেইম এবং অন্যান্য কম্পিউটার গ্রাফিক্সের ছায়া এবং প্রতিবিম্ব আরও বাস্তব হবে— খবর রয়টার্সের।

আগের সপ্তাহেই সর্বশেষ প্রান্তিকের আয়ের হিসাব দিয়েছে এনভিডিয়া। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ভিডিও গেইমারদের জন্য নতুন হাই-এন্ড গ্রাফিক্স চিপ তাদের লাভ অনেক বাড়িয়েছে।

এনভিডিয়া প্রধান জেন-হুন হুয়াং বলেন, “আমি মনে করি ভবিষ্যতের গেইমে রে ট্রেসিং প্রযুক্তি আনতে আমরা সব ঠিকঠাক করেছি। ব্লকবাস্টার যেসব গেইমে আরটিএক্স যোগ করা হয়েছে তার সংখ্যা অনেক।”

অ্যাক্টিভিশন ব্লিজার্ডের ‘কল অফ ডিউটি: মডার্ন ওয়ারফেয়ার’, ইউবিআইসফট টরোন্টোর ‘ওয়াচ ডগস: লিজিওন’ এবং টেনসেন্ট নেক্সট স্টুডিওজের ‘সিংকড:  অফ প্ল্যানেট’ গেইমগুলোতেও এই প্রযুক্তি রয়েছে বলে জানিয়েছে এনভিডিয়া।

নির্মাণ ঘরানার গেইম মাইনক্রাফট, এতে গেইমাররা নিজের ইচ্ছামতো ডিজিটাল দুনিয়ায় ব্লক বাই ব্লক প্রায় সবকিছু বানাতে পারে। ২০১১ সালে ডেভেলপার মোজাং গেইমটি বানানোর পর অল্প সময়ে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ২০১৪ সালে গেইমটি কিনে নেয় মাইক্রোসফট।

চলতি বছরের মে মাসে মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়, এবাবৎ গেইমটির ১৭ কোটি ৬০ লাখ সংস্করণ বিক্রি হয়েছে।