স্কাইপ কল ‘শুনছেন’ মাইক্রোসফট কর্মীরা

বিভিন্ন সময়ে অনুবাদ সফটওয়্যারের মাধ্যমে প্রসেস করা স্কাইপ কথোপকথন শুনে থাকেন মাইক্রসফট কর্মীরা, এমনটাই উঠে এসেছে এক প্রতিবেনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2019, 09:34 AM
Updated : 8 August 2019, 09:34 AM

প্রযুক্তি সাইট মাদারবোর্ড জানিয়েছে, অনুবাদের মান যাচাই করতে স্কাইপ কথোপকথন পর্যালোচনা করে থাকে মাইক্রসফটের কিছু ঠিকাদার প্রতিষ্ঠান।

কলগুলো তৃতীয় কোনো ব্যক্তি শুনতে পাবেন এমনটা স্কাইপ নীতিমালায় স্পষ্টভাবে বলা নেই। তবে মাইক্রোসফটের দাবি, গ্রাহকের ডেটা প্রসেস ও মজুদ করতে তাদের অনুমতি রয়েছে-- খবর বিবিসি’র।

লাইভ অডিও এবং ভিডিও কলের সময় সংলাপ অনুবাদ করে থাকে স্কাইপের অনুবাদ সেবা।

মাদারবোর্ড জানায়, তারা অনুবাদ করা স্কাইপ কথোপকথনের অডিও পেয়েছে। এতে “ভালোবাসার মানুষের সঙ্গে গ্রাহকের অন্তরঙ্গ কথাবার্তা রয়েছে” এবং এতে ওজন কমা এবং সম্পর্কের জটিলতার মতো ব্যক্তিগত বিষয় রয়েছে।

সাইটটি আরও জানায়, তাদের কাছে এমন প্রমাণও রয়েছে যে, তাদের মানব ঠিকাদাররা মাইক্রোসফটের ভার্চুয়াল ভয়েস অ্যাসিস্টেন্ট কর্টানার কমান্ডও শুনতে পারেন।

এবিষয়ে মাইক্রোসফটের এক মুখপাত্র বলেন, “গ্রাহকের ভয়েস ডেটা মজুদ এবং ব্যবহারের সময় তারা তাদের অনুমতি নেয়।”

“গ্রাহকের গোপনীয়তাকে প্রাধান্য দিতে ভেন্ডরের কাছে ডেটা শেয়ার করার আগে আমরা অনেকগুলো পদক্ষেপও নিয়ে থাকি, গ্রাহককে যাতে শনাক্ত করা না যায় সেই ব্যবস্থা নেওয়া, ভেন্ডর এবং কর্মীরা যাতে এই ডেটা ফাঁস না করে এমন চুক্তি এবং ইউরোপিয়ান আইন অনুযায়ী প্রতিষ্ঠানগুলোর গোপনীয়তা রক্ষায় উচ্চমান থাকা জরুরী।”

মাইক্রোসফটের গোপনীয়তা নীতিমালায় বলা হয়েছে, “আমাদের পক্ষে কাজ করার জন্য ভেন্ডরদের কাছে ডেটা শেয়ার করা হতে পারে।” কিন্তু এতে স্পষ্টভাবে বলা নেই কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থার পাশাপাশি মানব কর্মীরাও অংশ নিতে পারবেন।

সম্প্রতি মানব ঠিকাদার দিয়ে গ্রাহকের রেকর্ডিং পর্যালোচনার বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হয়েছে। আগের সপ্তাহে মানব কর্মীর মাধ্যমে গ্রাহকের রেকর্ডিং যাচাই প্রক্রিয়া বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল এবং গুগল।

কয়েক দিন আগেই লুক্সেমবার্গের ডেটা সুরক্ষা সংস্থার পক্ষ থেকে বলা হয়, স্মার্ট অ্যাসিস্টেন্ট অ্যালেক্সা’র মাধ্যমে রেকর্ড করা ডেটা কীভাবে প্রসেস করা হয় তা জানতে অ্যামাজনের সঙ্গে আলোচনা শুরু হয়েছে।