স্যামসাংয়ের লাভে কমেছে ৫৬ শতাংশ

বছরের দ্বিতীয় প্রান্তিকে লাভ অনেকাংশে কমেছে স্যামসাংয়ের। চিপ ব্যবসায় আয় না বাড়ায় সামনে বাধার মুখে পড়তে পারে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2019, 09:51 AM
Updated : 1 August 2019, 09:51 AM

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, এক বছর আগের একই প্রান্তিকের চেয়ে এবার স্যামসাংয়ের পরিচালন লাভ কমেছে প্রায় ৫৬ শতাংশ। মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বাণিজ্যিক দ্বন্দ্বের কারণে পুরো প্রযুক্তি খাতে বিক্রির হার কমে যাওয়ায় এমনটা হয়েছে বলে দাবি করা হচ্ছে।

একইসঙ্গে সিউল এবং টোকিওর মধ্যে বাণিজ্যিক দ্বন্দ্বের কারণে স্যামসাংয়ের চিপ ব্যবসায় এর প্রভাব পড়েছে বলেও ধারণা করা হচ্ছে।

চলতি বছরের জুন মাস পর্যন্ত তিন মাসে ইলেকট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটির পরিচালন লাভ বলা হয়েছে ৫৬০ কোটি মার্কিন ডলার, যা আগের বছরের একই প্রান্তিকের চেয়ে ৫৬ শতাংশ কম।

এক বিবৃতিতে স্যামসাং জানায়, “মেমোরি চিপ বাজারে অগ্রগতি ও দাম কমেই চলেছে। প্রতিষ্ঠানটি শুধু ব্যবসায়িক খাত থেকেই বাধার মুখে পড়ছে না, বৈশ্বিক ম্যাক্রোইকোনোমিক পরিবেশের দিক থেকেও বাধা পাচ্ছে।”

সম্প্রতি কিছু কাঁচামালের ওপর রপ্তানি কর বসিয়েছে জাপান। সেমিকন্ডাক্টর এবং পর্দা তৈরিতে সিউলের প্রয়োজন এই কাঁচামালগুলো। এতে বিশ্বজুড়ে প্রযুক্তি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর ওপর প্রভাব পড়তে পারে। ফলে ভবিষ্যতে স্যামসাংয়ের আয় আরও কমতে পারে বলে ধারণা করা হচ্ছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, তৃতীয় প্রান্তিকে ফোল্ডএবল স্মার্টফোনসহ নতুন পণ্য উন্মোচনের নজর দেওয়া হবে। যদিও ফোল্ডএবল স্মার্টফোন নিয়ে শুরুটা ভালো হয়নি স্যামসাংয়ের।

শুরুতেই ফোল্ডএবল স্মার্টফোনের পর্দায় ত্রুটি প্রতিষ্ঠানটির জন্য লজ্জাজনক। এতে কমেছে তাদের স্মার্টফোন বিক্রি। অন্যদিকে বিক্রি বেড়েছে হুয়াওয়ের।

আগের সপ্তাহেই স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হয়, ফোল্ডএবল স্মার্টফোনটিতে উন্নতি করা হয়েছে এবং সেপ্টেম্বরে এটি বাজারে আসবে।