আরও একটি ত্রুটি ছিল অ্যাপলের আইমেসেজে

অ্যাপলের আইমেসেজ অ্যাপের পাঁচটি ত্রুটি ধরিয়ে দিয়েছে গুগলের বাগ শনাক্তকারী একটি দল। এই ত্রুটিগুলো কাজে লাগিয়ে ডিভাইসে হ্যাকাররা হামলা চালাতে পারতো বলে জানানো হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2019, 12:51 PM
Updated : 31 July 2019, 12:51 PM

ত্রুটিগুলোর মধ্যে একটি এতোটাই গুরুতর যে, কোনো আইফোনে হামলা করা হলে সেটিকে বাঁচানোর একমাত্র উপায় ছিল এর সব ডেটা মুছে ফেলা। এই ত্রুটির কারণে হ্যাকার গ্রাহকের আইফোন থেকে ফাইল কপি করে নিতে পারতো বলেও প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

আগের সপ্তাহেই ত্রুটিগুলো সারাতে সফটওয়্যার আপডেট এনেছে অ্যাপল। তবে গবেষকরা বলছেন, তারা ষষ্ঠ আরেকটি ত্রুটি শনাক্ত করেছেন যা আপডেটে ঠিক করা হয়নি।

ইউনিভার্সিটি অফ সারে’র সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ অধ্যাপক অ্যালেন উডওয়ার্ড বলেন, “এটি খুব অস্বাভাবিক। গুগল জিরো দলের সম্মান এতোটাই যে তাদেরকে আমলে নেওয়াটা জরুরী।”

২০১৪ সালের জুলাই মাসে প্রতিষ্ঠিত হয় গুগলের প্রজেক্ট জিরো। এর আগেও বেশ কিছু গুরুত্বপূর্ণ সাইবার ত্রুটি শনাক্ত করেছে দলটি। মাইক্রোসফট, ফেইসবুক এবং স্যামসাংসহ অন্যান্য প্রতিষ্ঠানের ত্রুটি নিয়েও সতর্ক করেছে তারা।

আইওএস ১২.৪-এর এই ত্রুটির কারণে হ্যাকার অ্যাপ ক্র্যাশ করার পাশাপাশি সাম্প্রতিক আইফোন, আইপ্যাড এবং আইপড টাচ-এ কমান্ড দিতে পারে।

এ বিষয়ে কোনো মন্তব্য করেনি অ্যাপল। তবে গ্রাহককে আইওএস আপডেট করার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

সামনের মাসে লাস ভেগাসের ব্ল্যাক হ্যাট সম্মেলনে এই ত্রুটির ব্যাপারে আরও বিস্তারিত জানাবেন গুগলের গবেষক নাটালি সিলভানোভিচ। অ্যাপলের ভিজুয়াল ভয়েসমেইল সেবার সম্ভাব্য ত্রুটির ব্যাপারেও কথা বলা কথা রয়েছে তার।