যন্ত্রাংশ আমদানিতে শুল্ক ছাড় পাবে না অ্যাপল

চীন থেকে ম্যাক প্রো’র যন্ত্রাংশ আমদানিতে অ্যাপলকে শুল্ক ছাড় দেওয়া হবে না বলে শনিবার এক টুইট বার্তায় জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। চলতি মাসের শুরুতে শুল্ক কিছুটা কমানোর অনুরোধ করেছিলো অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2019, 01:12 PM
Updated : 28 July 2019, 01:12 PM

চীনের সঙ্গে চলমান বাণিজ্যিক দ্বন্দ্বের মধ্যে দেশটি থেকে আমদানিকৃত পণ্যের ওপর শুল্কের হার অনেকটা বাড়ানোর প্রস্তাব করে ট্রাম্প প্রশাসন। বাড়তি শুল্কের তালিয়ায় রয়েছে ইলেকট্রনিক পণ্য। এতে অ্যাপলের পণ্যে শুল্ক বেড়েছে প্রায় ২৫ শতাংশ-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

চলতি মাসের শুরুতে অফিস অফ দ্য ইউএস ট্রেড রিপ্রেজেনটেটিভ-এ আবেদন করে অ্যাপল। এতে বাড়তি শুল্কের তালিকা থেকে কিছু যন্ত্রাংশ বাদ দেওয়ার অনুরোধ করে অ্যাপল। তবে এতে নির্দিষ্ট করে ম্যাক প্রো’র যন্ত্রাংশের কথা বলা হয়নি।

আগের সপ্তাহে ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, আবেদনে যেসব যন্ত্রাংশের কথা বলা হয়েছে তার সঙ্গে প্রতিষ্ঠানের ডেস্কটপ কম্পিউটারের মিল র‍য়েছে। সম্প্রতি ম্যাক প্রো’র উৎপাদন যুক্তরাষ্ট্র থেকে সরিয়ে চীনে নিয়েছে প্রতিষ্ঠানটি।

অফিস অফ দ্য ইউএস ট্রেড রিপ্রেজেনটেটিভের সিদ্ধান্তের আগেই টুইটারে নিজের সিদ্ধান্ত জানিয়েছেন ট্রাম্প। এতে বলা হয়, অ্যাপলের ক্ষেত্রে ব্যতিক্রম কিছু করা হবে না।

এর আগে অ্যাপল ওয়াচ এবং এয়ারপডসসহ বেশ কিছু পণ্যে ট্রাম্প প্রশাসনের দেওয়া শুল্ক কিছুটা এড়িয়ে চলছিলো অ্যাপল। শুল্ক এড়াতে পুরো প্রযুক্তি খাতের পক্ষ থেকেই ট্রাম্পকে অনুরোধ করা হয়েছে। এই শুল্ক মার্কিন ইলেকট্রনিক পণ্য নির্মতাদের গোড়া থেকে ক্ষতি করবে বলেও ধারণা করা হচ্ছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক