গুগলের বিরুদ্ধে আদালতে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী

গুগলের বিরুদ্ধে পাচশ' কোটি ডলারের মামলা করেছেন মার্কিন ডেমোক্রেটিক পার্টি'র প্রেসিডেন্ট প্রার্থী তুলসী গ্যাবার্ড। তার নির্বাচনের প্রচারণায় মার্কিন ওয়েব জায়ান্টটি অনধিকার চর্চা করেছে বলে অভিযোগ গ্যাবার্ডের৷

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2019, 09:05 AM
Updated : 26 July 2019, 09:07 AM

অভিযোগে গ্যাবার্ড আরও বলেন, ডেমোক্রেটিকদের প্রথম বিতর্ক অনুষ্ঠানের আগে তার প্রচারণার বিজ্ঞাপনী অ্যাকাউন্ট ছয় ঘণ্টা বন্ধ রেখেছে সার্চ জায়ান্টটি-- খবর আইএএনএস-এর।

এই প্রেসিডেন্ট প্রার্থীর অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে বলা হয়, "প্রথম বিতর্কের আগে যখন লাখ লাখ লোক তুলসী সম্পর্কে জানতে চাচ্ছে তখন সার্চ ইঞ্জিনটি কোনো ব্যাখ্যা ছাড়াই কয়েক ঘণ্টা ধরে তার সার্চ অ্যাকাউন্ট বন্ধ রাখে।”

“এটি আমাদের গণতন্ত্রের জন্য গুরুত্বপূর্ণ, বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো আমাদের নির্বাচনকে ক্ষতিগ্রস্থ করতে পারে।”

গ্যাবার্ডের প্রচারণা দলের পক্ষ থেকে আরও বলা হয়, তাদের প্রচারণার  ইমেইলগুলো অন্য ডেমোক্রেটিক প্রার্থীদের তুলনায় 'অনেক বেশি হারে'  স্প্যাম ফোল্ডারে পাঠানো হচ্ছে।

অন্যদিকে গুগলের এক মুখপাত্র বলেন, বিজ্ঞাপনদাতাদের অস্বাভাবিক কার্যক্রম চিহ্নিত করছে তাদের স্বয়ংক্রিয় ব্যবস্থা। যেমন বিজ্ঞাপনদাতার খরচ যদি হঠাৎ বেড়ে যায় তবে এগুলো ফ্ল্যাগ করছে স্বয়ংক্রিয় ব্যবস্থা।

এখন পর্যন্ত গুগলের বিরুদ্ধে গ্যাবার্ডের মামলার বিস্তারিত কোনো তথ্য সামনে আসেনি। মামলায় বলা হয়েছে, বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে ভেঙ্গে ফেলার দাবিতে সিনেটর এলিজাবেথ ওয়ারেনের সঙ্গে রয়েছে তিনি।

এমনটাও হতে পারে এই মামলা হয়তো সামনে এগোবে না। তবে এবারই প্রথম মূল কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করলেন মার্কিন কোনো প্রেসিডেন্ট প্রার্থী।

২০১৩ সাল থেকে হাওয়াইয়ের দ্বিতীয় কংগ্রেশনাল ডিস্ট্রিক্টের মার্কিন প্রতিনিধির দায়িত্ব পালন করছেন সাবেক সেনা কর্মকর্তা গ্যাবার্ড। এছাড়া মার্কিন কংগ্রেসের প্রথম হিন্দু সদস্যও তিনি।