থাইল্যান্ডের রাস্তা ম্যাপিংয়ে ফেইসবুকের এআই

থাইল্যান্ডের তিন লাখ মাইল রাস্তা ম্যাপিংয়ের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করেছে ফেইসবুক। ইতোমধ্যে এই ম্যাপ গ্রাহকের জন্য উন্মুক্তও করা হয়েছে। এর আগে এই রাস্তাগুলো ম্যাপিংয়ের কাজ কখনও করেনি প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2019, 08:34 AM
Updated : 25 July 2019, 08:34 AM

এআইয়ের মাধ্যমে থাইল্যান্ডের এই রাস্তাগুলো ম্যাপিংয়ে সময় লেগেছে ১৮ মাস। ১০০ জন ম্যাপিং বিশেষজ্ঞ দিয়ে ম্যানুয়ালি কাজটি করাতে সময় লাগতো দ্বিগুণের বেশি। দূর্যোগ মোকাবেলা এবং নগর পরিকল্পনায় এই ম্যাপ ব্যবহার করা যাবে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

এই প্রকল্পে ব্যবহার করা হয়েছে ম্যাপ উইথ এআই টুল। ইতোমধ্যে টুলটি উন্মুক্ত করেছে ফেইসবুক। এতে আই দিয়ে বানানো আফগানিস্তান, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মেক্সিকো, নাইজেরিয়া, তানজানিয়া এবং উগান্ডার ম্যাপও রয়েছে।

নদী বা হাঁটার পথ আলাদা করতে এআই ব্যবস্থাটি প্রতি পিক্সেলে দুই বর্গফুটের স্যাটেলাইট ছবি ব্যবহার করেছে। এর মাধ্যমে  তৈরি করা ম্যাপ পর্যালোচনা করে কিছুটা সংশোধন করেছেন মানব বিশেষজ্ঞরা।

ওপেনস্ট্রিটম্যাপ (ওএসএম)-এর সঙ্গে মিলে এই প্রকল্প শেষ করেছে ফেইসবুক। বিশ্বজুড়ে রাস্তা, রেল স্টেশন এবং অন্যান্য সেবার ডেটা ব্যবস্থাপনা করে থাকে এই কমিউনিটি।

নতুন আই টুল নিয়ে ওএসএম-এর দীর্ঘদিনের কন্ট্রিবিউটর মার্টিন ভ্যান এক্সেল বলেন, “নিশ্চিতভাবে এটি ভবিষ্যতে ওএসএম-এর মূল অংশে যোগ হতে যাচ্ছে।”

“মেশিনের সহায়তা ছাড়া আমরা কখনোই বিশ্বকে ম্যাপ করতে পারবো না এবং এটি ধরে রাখতে পারবো না।”- বলেন ভ্যান এক্সেল।