সেকেন্ডেই রুবিক’স কিউব মেলালো এআই

এক সেকেন্ডের সামান্য বেশি সময়ে রুবিক’স কিউব সমাধান করেছে এআই। এটি বানিয়েছেন ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার একদল গবেষক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2019, 09:49 AM
Updated : 17 July 2019, 09:49 AM

নতুন এই অ্যালগরিদমের নাম বলা হয়েছে ডিপকিউবএ। ১৯৭৪ সাল থেকে মানুষের পরীক্ষা নিয়ে আসছে এই রুবিক’স কিউব। এবার এই ৩ডি লজিক পাজল সমাধানে অনেক মানুষকে পেছনে ফেলেছে কৃত্রিম বুদ্ধিমত্তা।

এ বিষয়ে প্রকাশিত পেপারের লেখক অধ্যাপক পিয়ের বালদি বলেন, “এটি নিজে থেকেই শেখে।”

গবেষকদের বরাত দিয়ে বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, মানুষের চেয়ে এআইয়ের ধাঁধা সমাধান করার কৌশল অনেক ভিন্ন।

রুবিক’স কিউব নিয়ে গবেষণা প্রকাশ পেয়েছে নেচার মেশিন ইন্টেলিজেন্স-এ। পরীক্ষার সময় অ্যালগরিদমকে এক হাজার কোটি ভিন্ন ভিন্ন ধারার পাজল দেওয়া হয়। এগুলো ৩০টি ধাপের মধ্যে ডিকোড করতে বলা হয়।

পরবর্তীতে এটিকে এক হাজার পাজল দিয়ে পরীক্ষা করা হয় যার সবগুলো সমাধান করতে পেরেছে এআই। এর মধ্যে ৬০ শতাংশ বার এটি সবচেয়ে কম সময় লাগে এমন পথ বেছে নিয়েছে।

মানুষ একটি রুবিকস কিউব সবচেয়ে কম সময়ে সমাধান করতে প্রায় ৫০টি ধাপ নেয়। সেখানে এআই গড়ে ২৮ ধাপে এটি সমাধান করেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

মেশিন বা সফটওয়্যার দিয়ে সবচেয়ে কম সময়ে রুবিকস কিউব সমাধানের রেকর্ড নয় এটি। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি বা এমআইটি’র ‘মিন২ফেজ’ অ্যালগরিদম এই কাজটি করেছে তিন গুণ দ্রুততর গতিতে।

তবে এমআইটি’র অ্যালগরিদমটি নিউরাল নেটওয়ার্ক বা মেশিন লার্নিং ব্যবহার করেনি। এটি শুধু পাজল সমাধান করতেই প্রোগ্রাম করা হয়েছে। ২০১৮ সালে গবেষকরা একটি রোবট বানিয়েছেন যা পাজল সমাধান করেছে ০.৩৮ সেকেন্ডে।

অধ্যাপক বালদি বলেন, “রুবিক’স কিউবের এই সমাধান প্রতিকীমূলক, গাণিতিক এবং বিমূর্ত চিন্তাধারার। ডিপ লার্নিং মেশিন এ ধরনের ধাঁধাঁ সমাধান করতে পারে তা দিয়ে বোঝা যাচ্ছে আমরা এমন একটি ব্যবস্থার দিকে এগিয়ে যাচ্ছি যেখানে উন্নত ব্যবস্থাগুলো চিন্তা করতে, পরিকল্পনা করতে এবং সিদ্ধান্ত নিতে পারে।”

“কীভাবে আমরা উন্নত এআই বানাতে পারি যা স্মার্ট, আরও বেশি কার্যকর এবং যৌক্তিক চিন্তা করতে পারে, বুঝতে পারে এবং পরিকলনা করতে পারে? এই কাজের মাধ্যমে আমার সেই লক্ষ্যের আরেক ধাপ কাছে পৌঁছে গেছি।”