গুগল ম্যাপে এলো মোটর সাইকেলবান্ধব ফিচার

এখন থেকে যাত্রার আগেই গুগলের ম্যাপস অ্যাপে মোটরসাইকেলের জন্য সম্ভাব্য সময় দেখে নিতে পারবেন রাইডাররা। সেইসঙ্গে রাইড চলাকালে শুনতে পাবেন বাংলায় পথ নির্দেশিকা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2019, 12:03 PM
Updated : 16 July 2019, 12:03 PM

মঙ্গলবার ঢাকায় এক পূর্বনির্ধারিত আয়োজনে গুগল ম্যাপসের জন্য বেশ কিছু নতুন ফিচার উন্মোচন করে সার্চ জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

আনুষ্ঠানিক উন্মোচন আয়োজনে বলা হয়, “যেহেতু রাইড শেয়ারিং এখন বেশ জনপ্রিয়, আর তাই প্রত্যেক যাত্রী নিজেদের গন্তব্যস্থলে পৌঁছাতে কোন পথটি সবচেয়ে ভালো তা ডাবল-চেকিংয়ের মাধ্যমে নিশ্চিত হতে পারবেন এবং তা পরিবার ও বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করতে পারবেন।”

নির্বাচিত রুট বা পথ থেকে আধা কিলোমিটার বাইরে গেলেই যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য অডিয়েবল অ্যালার্টও যোগ করা হয়েছে অ্যাপটিতে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি ডিভিশনের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি। এ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গুগল ম্যাপস-এর ডিরেক্টর প্রডাক্ট ম্যানেজমেন্ট ক্রিশ ভিতালদেভারা; গুগল ম্যাপস-এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার (দক্ষিণ এশিয়া) অনল ঘোষ; গুগল-এর বিজনেস অ্যান্ড অপারেশন্স লিড বিকি রাসেল এবং গুগল-এর বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড অপারেশন্স জেসিকা বায়ার্ন।

প্রতিমন্ত্রী পলক বলেন, “দেশের লক্ষ লক্ষ নাগরিক বর্তমানে গন্তব্য খুঁজে বের করতে, পথনির্দেশনা পেতে এবং যানজট এড়াতে বেছে নিচ্ছেন গুগল ম্যাপস এর মতো পরিষেবা, যা ইতোমধ্যেই আমাদের দৈনন্দিন জীবনের এক অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে। বাংলাদেশের মানচিত্রায়নে গুগলের নিরলস প্রচেষ্টাকে আমি সাধুবাদ জানাই।” “গুগল ম্যাপে বিশেষ মোটরসাইকেল মোড সংযুক্ত করার ফলে প্রযুক্তিগত উৎকর্ষতার সুফল পৌঁছে যাচ্ছে আর্থসামাজিক অবস্থান ভেদে সকলের হাতে হাতে।”

গুগল ম্যাপস-এর ডিরেক্টর প্রডাক্ট ম্যানেজমেন্ট ক্রিশ ভিতালদেভারা বলেন, “গাড়ি যেসব পথ দিয়ে চলাচল করতে পারে না, গুগল ম্যাপসের নতুন ফিচারের মাধ্যমে সেসব সরু পথ দিয়ে গন্তব্যে পৌঁছাতে পারবেন মোটরসাইকেল রাইডাররা। এ ছাড়া এমন অনেক রাস্তা বা হাইওয়ে আছে যেগুলোতে দুই চাকা বিশিষ্ট যানবাহন চলাচল নিষেধ, কারণ সেসব রাস্তায় গাড়ি ও মোটরসাইকেলের গতির পার্থক্য অনেক। এসব রাস্তায় না যাওয়ার জন্যও নির্দেশনা দেবে গুগল ম্যাপস।”

উল্লেখ্য, বাংলাদেশে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল ম্যাপসের নতুন সংস্করণটি ব্যবহারের মধ্য দিয়ে নতুন সব ফিচার উপভোগ করতে পারবেন।