গুগল অ্যাসিস্টেন্টের ডেটা ফাঁস

গুগল অ্যাসিস্ট্যান্টের সঙ্গে গ্রাহকদের আলাপচারিতার এক হাজারেরও বেশি সাউন্ড রেকর্ডিং ফাঁস হয়েছে বলে জানিয়েছে গুগল। নিজেদের এক সহযোগীর মাধ্যমে এই রেকর্ডিংগুলো বেলজিয়ান এক সংবাদ সাইটের কাছে ফাঁস হয়েছে বলে বৃহস্পতিবার স্বীকার করেছে মার্কিন ওয়েব জায়ান্টটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2019, 12:53 PM
Updated : 12 July 2019, 12:53 PM

নিজেদের স্মার্ট অ্যাসিস্ট্যান্টগুলোর জবাব উন্নত করতে অ্যামাজন আর গুগলের মতো প্রতিষ্ঠানগুলো এসব অডিও রেকর্ড নিয়ে থাকে। তবে এগুলো গোপন রাখার কথা।

বেলজিয়ান সাইট ভিআরটি'র দাবি এক ঠিকাদার তাদের কাছে এই সাউন্ড ক্লিপগুলোর নমুনা পাঠিয়েছে যা থেকে তারা ক্লিপগুলোতে থাকা কণ্ঠ শুনে কয়েকজনকে শনাক্তও করতে পেরেছে।

কেউ যখন গুগল অ্যাসিস্ট্যান্টকে 'ওকে গুগল' বলে তারপর যে ধরনের আলাপচারিতা হয় সেগুলো গুগলের সংগ্রহে থাকে, এমন ক্লিপগুলো নিয়ে ভিআরটি পরীক্ষাও করেছে। এসব আলাপচারিতার মধ্যে কিছু মানুষের ঠিকানাও পাওয়া যায়।

ওই সাইটের সঙ্গে কথা বলে সূত্রের বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি'র প্রতিবেদনে বলা হয়, আলাপচারিতাগুলোর মধ্যে এক হতাশ নারী ও কয়েকজন অসুস্থ মানুষের কথাও পাওয়া গিয়েছে।

গুগলের সার্চবিষয়ক পণ্য ব্যবস্থাপক ডেভিড মোনসিজ বলেন, "আমরা মাত্রই জেনেছি যে আমাদের একজন ভাষা রিভিউদাতা ডাচ গোপন অডিও ডেটা ফাঁসের মাধ্যমে আমাদের ডেটা নিরাপত্তা নীতিমালা লঙ্ঘন করেছেন।"

তিনি আরও বলেন, "আমাদের সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি রেসপন্স দল এই বিষয়ে সক্রিয় হয়েছে ও তদন্ত করছে, আমরা ব্যবস্থা নেব। এই ধরনের লঙ্ঘন যাতে আর না ঘটে সেজন্য ব্যবস্থা নিতে আমরা পূর্ণাঙ্গ তদন্ত করছি।"

মোনসিজ আরও বলেন, আমাদের অংশীদার প্রতিষ্ঠানগুলো “পুরো অডিওর শুধু ০.২ শুনতে পায়” এবং তারা “গ্রাহক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত নন”। তারপরও তারা কিছু অডিও ক্লিপে কারা কথা বলছেন তা বের করতে পারে।

গ্রাহকের জন্য এটি চিন্তার বিষয় হলে সহজেই গুগল অ্যাসিস্টেন্টের পুরানো ভয়েস হিস্ট্রি মুছে ফেলা যায় বলে জানিয়েছে গুগল।

গুগলের মতো অ্যালক্সার সঙ্গে কথা বলার সময় অ্যামাজনও ভয়েস ক্লিপ সংগ্রহ করে থাকে এবং মানব কর্মী দিয়ে সেগুলো বিশ্লেষণ করে থাকে। অ্যামাজনের সেবা আরও উন্নত করতে এই ক্লিপগুলো ব্যবহার করা হয়। গ্রাহক চাইলে তা বন্ধ করতে এবং মুছে ফেলতে পারেন।