শেয়ার বাজারে উঠছে ভার্জিন গ্যালাকটিক

শেয়ার বাজারে নাম লেখাতে যাচ্ছে রিচার্ড ব্র্যানসনের মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান ভার্জিন গ্যালাকটিক। এমনটা হলে এটিই হবে শেয়ার বাজারের প্রথম মহাকাশে ভ্রমণার্থী নেওয়া প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2019, 06:12 PM
Updated : 9 July 2019, 06:12 PM

২০০৪ সালে ভার্জিন গ্যালাকটিক প্রতিষ্ঠা করেন ব্র্যানসন। এই প্রতিষ্ঠানের ৪৯ শতাংশ শেয়ার কিনতে যাচ্ছে সোশাল ক্যাপিটাল হেডোসোফিয়া-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

৮০ কোটি মার্কিন ডলারে ভার্জিন গ্যালাকটিকের শেয়ার কিনবে প্রতিষ্ঠানটি। মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠানটি লাভ না করা পর্যন্ত তহবিলও দেবে তারা।

২০২১ সালের অগাস্টের মধ্যে বার্ষিক লাভের আশা করছে ভার্জিন গ্যালাকটিক। এক বছরের মধ্যে প্রথম যাত্রী নিয়ে মহাকাশে যাওয়ার লক্ষ্য রয়েছে তাদের।

মহাকাশে ভ্রমণার্থী নিতে জেফ বেজোসের ব্লু অরিজিন এবং ইলন মাস্কের স্পেসএক্স-এর সঙ্গে প্রতিযোগিতা করছে ভার্জিন গ্যালাকটিক। প্রতিযোগিতা বাড়ায় এবার এই প্রকল্পের ব্যবসায়িক দিকে নজর দিচ্ছে তারা।

ভার্জিনের দাবি ইতোমধ্যে কয়েক’শ টিকেট বিক্রি করা হয়েছে। প্রতিটি টিকেটের মূল্য আড়াই লাখ মার্কিন ডলার। এই টিকেটের মাধ্যমে মহাকাশে ৯০ মিনিট ঘুরতে পারবেন ভ্রমণার্থীরা। আগের বছর ডিসেম্বরের প্রথমবারের মতো মহাকাশ ঘুরে এসেছে প্রতিষ্ঠানের স্পেসপ্লেন ভিএসএস ইউনিটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক